কক্সবাজার, শনিবার, ১৭ এপ্রিল ২০২১

ভাসানচরে রোহিঙ্গা শিশুদের শিক্ষা নিশ্চিত করার উদ্যোগ

ভাসানচরে অবস্থানকরা রোহিঙ্গা শিশুদের শিক্ষা নিশ্চিত করতে চিন্তা-ভাবনা শুরু করেছে সরকার। কক্সবাজার শরনার্থী ক্যাম্প থেকে ১৫ হাজার মিয়ানমারের নাগরিককে নোয়াখালীর হাতিয়া উপজেলার এ চরে স্থানান্তর করা হয়েছে। ভাসানচরে রোহিঙ্গা শিশুদের শিক্ষা নিশ্চিত করার বিষয়ে প্রাথমিক আলোচনা করতে আগামী ৮ এপ্রিল এক সভার আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সভার বিষয়টি জানা গেছে। ৮ এপ্রিল দুপুরে ভার্চুয়াল মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এতে সভাপতিত্ব করবেন।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধিরা অংশ নেবেন। এছাড়া কক্সবাজার ও নোয়াখালীর জেলা প্রশাসক ও নোয়াখালীর জেলা শিক্ষা কর্মকর্তা সভায় অংশ নেবেন।

২০১৭ খ্রিষ্টাব্দের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। আগেরসহ প্রায় ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে বাস করছেন। ওই বছরের নভেম্বরে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার লক্ষ্যে একটি প্রকল্প হাতে নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামের প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে। জানা গেছে, এখন পর্যন্ত ১৫ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে। দৈনিক শিক্ষা

পাঠকের মতামত: