কক্সবাজার, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

মাদ্রাসায় জিপিএ-৫ বেড়েছে দ্বিগুণ

এইচএসসি ও সমমানের ফল ঘোষণা করা হয়েছে। এতে গত বছরের তুলনায় মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দ্বিগুণ বেড়েছে। তবে এ বছর গতবারের তুলনায় পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি।

শনিবার (৩০ জানুয়ারি) বেলা পৌনে ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন।

এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে চার হাজার ৪৮ জন আলিম পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। সে হিসেবে জিপিএ-৫ এর হার ৪ দশমিক ৫৮ শতাংশ। গত বছর পেয়েছিলেন ২ হাজার ২৪৩ জন। ২০২০ সালের আলিম পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করা শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

চলতি বছর মাদ্রাসা বোর্ড থেকে ৮৮ হাজার ৩০২ জন শিক্ষার্থী ২ হাজার ৬৮৪টি মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছিলেন। মহামারি পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই জেডিসি ও দাখিল পরীক্ষার ফলের ভিত্তিতে আলিম পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হলো।
তবে এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে কমেছে প্রতিষ্ঠানের সংখ্যা। গত বছর ২ হাজার ৬৯৯টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেন। এবার ১৫টি কমে ২ হাজার ৬৮৪টিতে নেমেছে।

পাঠকের মতামত: