কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

মারা যাওয়ার পর আপনার ফেসবুক অ্যাকাউন্টের কী হবে, জানেন?

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো ফেসবুক। সারা বিশ্বে ফেসবুকের প্রায় কয়েকশ কোটি ব্যবহারকারী রয়েছে। আমাদের দিনের বেশির দিনের বেশির ভাগ সময় কাটে ফেসবুক স্ক্রল করে। আমরা নিয়মিত ফেসবুকে ছবি, ভিডিও পোস্ট করছি। সেগুলোতে মানুষ রিয়েক্ট দিচ্ছে,কমেন্ট করছে, শেয়ার করছে। আমরা সেগুলো আবার নিয়মিত চেকও করছি।

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা নিজের এত সাধের ফেসবুক অ্যাকাউন্টটি কোনো কারণে নষ্ট হয়ে গেলে অনকে কষ্ট তো পানই, অনেকে আবার কান্নাও করেন। তবে আপনি মারা যাওয়ার পর কী আপনার ফেসবুক অ্যাকাউন্টের তা কী কখনও ভেবে দেখেছেন?

 

মৃত্যুর পর ফেসবুক অ্যাকাউন্টের কী হয়? অ্যাকাউন্টের কী হবে তা ব্যবহারকারী নিজেই ঠিক করতে পারবেন। অনেকেই হয়তো জানেন না এ জন্য ফেসবুক অ্যাকাউন্টে গুরুত্বপূর্ণ একটি ফিচারও দেয়া আছে।

সাধাণরত ফেসবুকের পক্ষ থেকে এমন একটি ফিচার আগে থেকেই দেয়া আছে, যেখানে গিয়ে আপনি একজনকে বেছে নিতে পারেন, যিনি আপনার অ্যাকাউন্টে সব তথ্য মুছে দিতে পারবেন কিংবা ব্যবহারকারীর মৃত্যুর পরে তার ফেসবুক অ্যাকাউন্ট চালাতে পারবেন।

যেভাবে এ ফিচারের সুবিধা নিবেন:

ফেসবুকের এ ফিচারটির সুবিধা পেতে হলে আপনাকে প্রথমে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর অ্যাপ থেকে ফেসবুকে গিয়ে ঠিক ডানদিনে প্রোফাইল পিকচারের ছবিটিতে ক্লিক করতে হবে। এরপর একদম নিচে প্রাইভেসি অ্যান্ড সেটিংস অপশনে যেতে হবে। সেখানে গিয়ে সেটিংস অপশনে ক্লিক করতে হবে।

ক্লিক করার পর সেখানে বেশকিছু অপশন আসবে। সেখান থেকে অ্যাক্সেস অ্যান্ড কন্ট্রোল অপশনে ক্লিক করতে হবে। তারপর মেমোরিয়ালাইজেশন সেটিংসে গেলে ‘চুজ লিগেসি কন্টাক্টস’ অপশনটি আসবে।

সেখানে গিয়ে আপনি যার নামে অ্যাকাউন্টটি রেখে যেতে চান সার্চ অপশনে গিয়ে তার নাম লিখুন। এরপর ওই ব্যক্তির নাম আপনার স্ক্রিনে আসবে। সেখান থেকে আপনি তার নামে অ্যাকাউন্টটি করে দিতে পারবেন। তবে এটি করার জন্য ওই ব্যক্তিকে অবশ্যই আপনার ফেসবুক ফ্রেন্ড হতে হবে।

আপনি যখন কাউকে বেছে নেবেন তখন সঙ্গে সঙ্গে তার কাছেও একটি মেসেজ চলে যাবে। সেখানে লেখা থাকবে আপনি তাকে আপনার অবর্তমানে ফেসবুক অ্যাকাউন্টের দায়িত্ব দিয়ে যাচ্ছেন।

ব্যবহারকারীর মৃত্যুর পর যাকে অ্যাকাউন্টের দায়িত্ব দিয়ে যাবেন তিনি একই পদ্ধতিতে গিয়ে ‘ডিলিট আফটার ডেথ’ অপশনে ক্লিক করে মৃত ব্যক্তির অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন।

এ ছাড়া চাইলে কারও মৃত্যুর পর তার ফেসবুক অ্যাকাউন্ট নিষ্ক্রিয়ও করে দেয়া যায়। এ জন্য মৃত ব্যক্তি ডেথ সার্টিফিকেটসহ প্রমাণপত্র ফেসবুকের কাছে জমা দিতে হবে। এর জন্য ফেসবুক হেল্পের মাধ্যমেও যোগাযোগ করা যেতে পারে। তারপর ফেসবুক নিজে থেকেই ওই অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে বন্ধ করে দেবে। সঙ্গে তার ছবি, পোস্টও ডিলিট করে দেবে ফেসবুক নিজেই।

পাঠকের মতামত: