কক্সবাজার, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

মালয়েশিয়ায় ঢোকার চেষ্টায় সাগরে ভাসছে কয়েক’শ রোহিঙ্গা

কয়েক’শ রোহিঙ্গা নিয়ে একটি নৌকা এক সপ্তাহ ধরে মালয়েশিয়ার উপকূলে ঢোকার চেষ্টা করছে বলে দাবি করছে দেশটির কোস্টগার্ড। করোনাভাইরাসের মহামারির কারণে তাদেরকে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চলছে বলেও জানায় তারা।

গতকাল বৃহস্পতিবার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে মালয়েশিয়ার কোস্টগার্ডের প্রধান জুবিল মাত সোম জানান, রোহিঙ্গাবাহী নৌকাটি তিন-চার মাস ধরে সাগরে ভাসছে বলে ধারণা করা হচ্ছে। নৌকাটি বেশ কয়েকবার মালয়েশিয়ার জলসীমায় ঢোকার চেষ্টা করেছে। নৌকাটিতে প্রায় ৩০০ রোহিঙ্গা রয়েছে বলে ধারণা তার।

জুবিল মাত সোম বলেন, ‘নৌকাটিকে আমাদের জলসীমায় ঢুকে পড়া থেকে বাধা দিতে নৌবাহিনীর জাহাজ, কোস্টগার্ডের জাহাজ ও পুলিশের নৌকা মোতায়েন করা হয়েছে।’ রোহিঙ্গাবাহী এ নৌকাটিকে সর্বশেষ থাইল্যান্ডের জলসীমায় দেখা গেছে বলেও জানান তিনি।

গত সোমবার একটি নৌকায় করে আসা ২৬৯ জন রোহিঙ্গাকে উত্তর-পশ্চিম মালয়েশিয়ার ভূ-খণ্ডে ঢুকতে দেওয়া হয়। নৌকাটি ভেঙে ডুবে যাওয়ার আশঙ্কা তৈরি হওয়ায় শেষ পর্যন্ত তাদের উপকূলে উঠতে দেওয়া হয়। তবে করোনা সংক্রমণ রুখতে ভাসমান এই নৌকাটিকে ঢুকতে দিচ্ছে না মালয়েশিয়া।

মিয়ানমার থেকে বিতাড়িত সংখ্যালঘু রোহিঙ্গারা দীর্ঘদিন ধরেই সাগর পথে মালয়েশিয়ায় পাড়ি জমাচ্ছেন। এভাবে সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে অনেকের মৃত্যু হয়েছে।

পাঠকের মতামত: