কক্সবাজার, মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১

মাস্ক না পরলে শাস্তি কঠোর করার নির্দেশ

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনগণকে মাস্ক পরা নিশ্চিত করতে জরিমানায় কাজ না হলে শাস্তি আরও কঠোর করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৩ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এ কথা জানান। মন্ত্রিসভার ভার্চুয়াল এ বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আবারও মাস্ক পরার বিষয়টি কঠোর করা নিয়ে আলোচনা হয়েছে। ঢাকায় গতকাল ৩৭টি জায়গায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এছাড়া বিভাগীয় কমিশনররা জানিয়েছেন, এক সপ্তাহ ধরে তারা বড় ধরনের জরিমানা করছেন। আমরা বলেছি আরও এক সপ্তাহ দেখতে। জরিমানায়ও যদি মানুষ সচেতন না হয় তাদের আরও মোটিভেশন করুন, তারপর আরেকটু কঠোর শাস্তিতে যেতে হবে।

কঠোর শাস্তি বলতে কোন ধরণের শাস্তি দেওয়া হবে এ বিষয়ে মন্ত্রি পরিষদ সচিব বলেন, জরিমানা বাড়ানো যেতে পারে।  এখন হাজার টাকা, ৫০০ টাকা জরিমানা করছে সেটা বাড়িয়ে ৫ হাজার টাকা করে দিতে পারে। মোট কথা আমরার একটু কঠোর শাস্তি দিতে বলেছি। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় বেশি করে মাস্ক সঙ্গে নিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইন অনুযায়ী তথ্য মন্ত্রণালয়ের অধীন এই ট্রাস্টের সুবিধা যাঁরা পাবেন, তাঁরা সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন শিল্পী কল্যাণ ট্রাস্টের কোনো সুবিধা পাবেন না। অর্থাৎ কোনো শিল্পী দুই ট্রাস্ট থেকে সুবিধা পাবেন না।

পাঠকের মতামত: