কক্সবাজার, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

মিয়ানমারকে প্রথম সাবমেরিন দেবে ভারত

মিয়ানমারের নৌবাহিনীকে একটি কিলো ক্লাস সাবমেরিন দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। আজ বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব নয়াদিল্লিতে সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘মিয়ানমারের সঙ্গে সমুদ্র সংক্রান্ত সহযোগিতা আমাদের বৈচিত্র্যময় সম্পর্কের একটি অংশ। এরই পরিপ্রেক্ষিতে ভারত মিয়ানমারের নৌবাহিনীকে কিলো ক্লাস সাবমেরিন আইএনএস “সিন্ধুবীর” দেবে।

১৯৮৮ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে এই সাবমেরিনটি সংগ্রহ করেছিল ভারত। অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তমের একটি শিপইয়ার্ডে এর সংস্কার কাজ চলছে।

ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রীবাস্তব বলেন, ‘আমরা জানি, এটি মিয়ানমার নৌবাহিনীর প্রথম সাবমেরিন হতে যাচ্ছে।

তিনি আরও বলেন, ‘এ অঞ্চলের সবার নিরাপত্তা ও বিকাশের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি এবং প্রতিবেশী দেশগুলোর সক্ষমতা ও স্বনির্ভরতা তৈরির বিষয়ে আমাদের প্রতিশ্রুতির অংশ হিসেবে মিয়ানমারকে এই সাবমেরিন দিতে যাচ্ছে ভারত।

চলতি মাসের গোড়ার দিকে ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ নারাভানে ও পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলার মিয়ানমার সফরের পরিপ্রেক্ষিতে সাবমেরিন হস্তান্তরের এই ঘোষণা এল।

সফরে শ্রিংলা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সাং সু চির সঙ্গে এবং জেনারেল নারাভানে মিয়ানমারের সিনিয়র জেনারেল মিন অং লাইং এর সঙ্গে সাক্ষাৎ করেন।

পাঠকের মতামত: