কক্সবাজার, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

মিয়ানমারে বিক্ষোভে আটক প্রায় ৫০০

অং সান সূচি কে গ্রেফতার করার পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে দেশটির আপামর জনতা। আর এই বিক্ষোভে অংশ নিতে উৎসাহিত করার অভিযোগে মিয়ানমারে ছয় সেলিব্রেটির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এছাড়া ইতোমধ্যে ৫০০ জনের কাছাকাছি মানুষকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, চলতি মাসে সেনাবাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করায় দেশটির সরকারি অফিসগুলো অচল হয়ে পড়েছে।
বৃহস্পতিবার সকালের দিকে দেশটির ইয়াঙ্গুনে প্রধান বিশ্ববিদ্যালয়ের সামনে একটি ব্যস্ত মোড় থেকে কয়েকজন বিক্ষোভকারীকে চলে যেতে বলে পুলিশ। পরে তারা অন্যান্য শিক্ষার্থীদের সাথে নিয়ে শহরের বিভিন্ন অংশে জড়ো হয়।

এর আগে বুধবার (১৭ ফেব্রুয়ারি) দেশটির দ্বিতীয় বৃহৎ শহর মান্দালয়ে রেলওয়ে কর্মীদের সঙ্গে সংঘাতে প্রকাশ্যে গুলি করতে দেখা গেছে নিরাপত্তা বাহিনীকে। এতে এক ব্যক্তি আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় অধিবাসীরা।
দেশটিতে বিক্ষোভের অংশ হিসেবে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিলেন রেলকর্মীরা।
এবারের বিক্ষোভে ব্যবসায়িক কর্মকাণ্ড ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। বুধবার চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ও সংগীতশিল্পীসহ ছয় সেলিব্রেটির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জরি করেছে সেনাবাহিনী।
বিক্ষোভে সরকারি কর্মকর্তাদের যোগ দিতে উৎসাহিত করার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। এ মামলায় দুই সাজার বিধান রয়েছে।
অভিনেতা লু মিন ফেসবুকে লিখেছেন, আমাদের জনগণের এই ঐক্য দেখার মতো। জনগণের ক্ষমতা ফের জনগণের কাছেই ফিরবে।

পাঠকের মতামত: