কক্সবাজার, শুক্রবার, ২০ নভেম্বর ২০২০

মেজর সিনহা হত্যা তদন্তে আরও শক্তিশালী কমিটি

কক্সবাজার মেরিন ড্রাইভ এ মেজর (অবঃ) সিনহা রাশেদ খান হত্যাকাণ্ডে এবার একজন যুগ্ম সচিবের নেতৃত্বে আরো শক্তিশালী তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে কমিটির অন্য সদস্যরা হলেন সশস্ত্রবাহিনী বিভাগ প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি’র প্রতিনিধি এবং কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা: শাজাহান আলী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, রাজনৈতিক অধিশাখা-২ থেকে প্রথমে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহজাহান আলীকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করার ৬ ঘণ্টার মধ্যে পূণরায় এই কমিটি গঠন করা হল। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শাহে এলিদ মাইনুল আমীন স্বাক্ষরিত এই চিঠিটি মন্ত্রীপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, সশস্ত্র বাহিনী বিভাগ,
পুলিশ সদর দপ্তর সহ বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে।

আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটি তাদের প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।
প্রসঙ্গত: শুক্রবার দিবাগত রাত নয়টার দিকে টেকনাফের শামলাপুর চেকপোস্টে সেনাবাহিনীর মেজর (অব:) সিনহা মোঃ রাশেদ খানকে গুলি করে হত্যা করেন বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশের উপ-পরিদর্শক (এসআই) লিয়াকত। কক্সবাজারের পাহাড়ি এলাকায় ডকুমেন্টারি ফিল্মের শ্যুটিং শেষে এক সঙ্গীসহ ফিরছিলেন তিনি। মেজর সিনহা ২০১৮ সালে সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন।

তার বাবা অর্থ মন্ত্রণালয়ের সাবেক উপসচিব মোঃ এরশাদ খান একজন মুক্তিযোদ্ধা। অবসর গ্রহণের পর থেকে মেজর সিনহা ‘জাস্ট গো’ নামের একটি ইউটিউব চ্যানেলের জন্য বিভিন্ন ডকুমেন্টারি ভিডিও তৈরি করতেন।

পাঠকের মতামত: