কক্সবাজার, মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

যেসব সবজি বেশি খেলে বিপদ হতে পারে

ওজন বেড়ে গেছে? চট করে ভাত রুটি খাওয়া ছেড়ে দিয়ে তিন বেলা শুধু শাক সবজির ডায়েট সাজিয়ে নিলেন। কিন্তু ঠিক করলেন কি? অতিরিক্ত সবজি খাওয়াও কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো নয়।

চলুন জেনে নিই, কোন সবজিগুলো বেশি খেলে হিতে বিপরীত হতে পারে:

১) ফুলকপি: পেটের অস্বস্তি ও এসিডিটির মতো সমস্যা হতে পারে অতিরিক্ত ফুলকপি খেলে। অনেকেরই প্রিয় সবজি ফুলকপি। কার্বোহাইড্রেটে ভরপুর এ সবজি যারা ডায়েট করেন তাদের কাছে জনপ্রিয়। হালকা সটে করে হোক বা সেদ্ধ, মজাদার এই সবজি প্রতিবেলায় খেয়ে নিতেও দ্বিধা করেন না অনেকে। তবে এই সবজি অতিরিক্ত খেলে হতে পারে হিতে বিপরীত। পেটের অস্বস্তি ও এসিডিটির মতো সমস্যা হতে পারে অতিরিক্ত ফুলকপি খেলে।

২) গাজর: বিটা ক্যারোটিন সমৃদ্ধ এই সবজি অতিরিক্ত খেলে কিন্তু ত্বকের রং বদলে কমলাও হয়ে যেতে পারে। গাজর অত্যন্ত পুষ্টিকর একটি সবজি। এতে ভিটামিন সি রয়েছে। ভালো রাখে দাঁত ও চোখ। তবে এ সবজিটিও কিন্তু অতিরিক্ত খাওয়া চলবে না । বিটা ক্যারোটিন সমৃদ্ধ এই সবজি অতিরিক্ত খেলে কিন্তু ত্বকের রং বদলে কমলাও হয়ে যেতে পারে।

৩) বিট: খেতে দারুণ সুস্বাদু সবজি অতিরিক্ত খেলে কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। ওজন কমাতে বিটের জুস কিন্তু দারুণ জনপ্রিয়। খেতেও দারুণ সুস্বাদু সবজি অতিরিক্ত খেলে কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। অনেক সময় মূত্রের রং ও বদলে যেতে পারে।

পাঠকের মতামত: