কক্সবাজার, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের সামাজিক ও পরিবেশগত ক্ষতি হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের সামাজিক ও পরিবেশগত ব্যাপক ক্ষতি হচ্ছে। বুধবার (০৭ অক্টোবর) সন্ধ্যায় ক্লাইমেট ভালনারেবল ফোরামের একটি ভার্চুয়াল কনফারেন্সে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জলবায়ুর ক্ষতি ঠেকাতে না পারলে বহু মানুষ পৃথিবীতে জলবায়ু উদ্বাস্তু হবে, যার ভার পৃথিবী সইতে পারবে না। এছাড়া, জলবায়ুর ক্ষতি কমাতে উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রতিবছর অন্তত ১০০ বিলিয়ন বরাদ্দের আহ্বান জানান তিনি।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের একটি ভার্চুয়াল কনফারেন্সে ছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) চেয়ার বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধান, কপ-২৬-এর আয়োজক ও সহ-আয়োজক যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি ও নেদারল্যান্ডস; সিভিএফ থিমেটিক অ্যাম্বাসেডররা।

উল্লেখ্য কক্সবাজারের উখিয়ায় একটি ক্যাম্পে মঙ্গলবার রাতে সংঘর্ষে চার রোহিঙ্গা খুন এবং ২০ জন আহত হয়েছেন।

বর্তমানে বাংলাদেশে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা অবস্থান করছে। প্রায়ই রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সংঘর্ষের ঘটনা ঘটছে। আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে গত পাঁচদিনে সাত রোহিঙ্গা খুন হয়েছেন।

এটা পরিষ্কার নয় রোহিঙ্গারা কীভাবে অস্ত্র সংগ্রহ করছে। অভিযোগ রয়েছে যে ক্যাম্পের কিছু বাসিন্দা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত।

পাঠকের মতামত: