কক্সবাজার, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

রোহিঙ্গাদের জন্য বানানো হতো নকল জাতীয় পরিচয়পত্র, আটক ৩

নকল জাতীয় পরিচয়পত্র তৈরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক নারীসহ তিন জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। মঙ্গলবার (২৪ নভেম্বর) তাদের আটকের বিষয়টি জানানো হয়। আটক তিন জন নগরীর আরেফিন নগরের মৃত আব্দুল হানিফের সন্তান আব্দুর রহিম (৫৯), একই এলাকার মাহবুব আলমের সন্তান আজিজুল করিম রাসেল (৩৫) ও আজিজুল করিম রাসেলের স্ত্রী সেলিনা আক্তার (২৮)।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মাহমুদুল হাসান মামুন বাংলা ট্রিবিউনকে জানান, একটি প্রতারক চক্রের কতিপয় সদস্য চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন আরেফিন নগর এলাকার আরেফিন নগর জামে মসজিদ ও ফোরকানিয়া মাদরাসা গলির একটি বাড়িতে অসৎ উদ্দেশ্যে নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করছে এমন গোপন সংবাদ পেয়ে সোমবার র‌্যাবের একটি টিম ওই এলাকায় অভিযান চালায়। এসময় তিন জনকে গ্রেফতার করা হয়।

পরে ওই বাসায় তল্লাশি চালিয়ে প্রতারণার উদ্দেশ্যে তৈরি নকল তিনটি এনআইডি কার্ড, পাঁচটি নকল নিকাহনামা, ১৫টি নকল জন্মসনদ, সিটি করপোরেশনের ১৫টি সনদপত্র (খালি), ১০টি নকল প্রত্যয়নপত্র, ১৪টি বিভিন্ন প্রকার ভুয়া সনদপত্র, ১৫টি নকল টিকা কার্ড, ১৫টি নকল নাগরিক সনদপত্রের ফটোকপি, সিটি করপোরেশনের নকল সিল, আটটি প্রশংসাপত্র এবং ২৫টি জন্ম নিবন্ধনের আবেদন উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, জিজ্ঞাসাবাদে আসামিরা জানিয়েছে, তারা অর্থের বিনিময়ে মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করে দিতো। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি। বাংলা ট্রিবিউন

পাঠকের মতামত: