কক্সবাজার, বুধবার, ২৮ অক্টোবর ২০২০

রোহিঙ্গাদের রক্ষায় ‘গৃহীত পদক্ষেপ’ আইসিজেকে জানাল মিয়ানমার

রোহিঙ্গা জনগোষ্ঠীকে রক্ষায় গৃহীত পদক্ষেপ সম্পর্কে আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) জানিয়েছে মিয়ানমার। দেশটি এ বিষয়ে একটি প্রতিবেদন আদালতে জমা দিয়েছে।

আইসিজের বরাতে বার্তা সংস্থা রয়টার্সেরিএক প্রতিবেদনে বলা হয়, ওই প্রতিবেদনে উল্লেখ করা গৃহীত পদক্ষেপগুলো কী, তা প্রকাশ করা হয়নি। আইসিজেতে জমা দেওয়া মিয়ানমারের এ ধরনের প্রতিবেদন এটাই প্রথম।

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলার পরিপ্রেক্ষিতে গত ২৩ জনুয়ারি আইসিজে গণহত্যার আলামত পাওয়া গেছে উল্লেখ করে। মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। ওই নির্দেশের পর মিয়ানমার এই প্রথম প্রতিবেদন জমা দিল।

এ বিষয়ে গত শুক্রবার মিয়ানমারের এক সেনা কর্মকর্তা বলেন, তারা প্রতিবেদনের বিষয়ে সরকারকে পরিপূর্ণ ও সঠিক তথ্য সরবরাহ করেছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার গণহত্যা চালিয়েছে বলে আইসিজেতে মামলা করে গাম্বিয়া। ডিসেম্বরে এই ব্যাপারে পক্ষ–বিপক্ষে শুনানি হয় আইসিজেতে। পরে ২৩ জানুয়ারি ১৭ বিচারকের সমন্বয়ে গঠিত বিচারিক দল ৪টি অন্তবর্তী আদেশ দেন। পাশাপাশি চার মাসের মধ্যে আদালতের আদেশ অনুযায়ী মিয়ানমার যেসব ব্যবস্থা নিয়েছে, তা আদালতকে জানাতে বলা হয়েছিল।

পাঠকের মতামত: