কক্সবাজার, রোববার, ২১ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের সঙ্গে কথা বললেন মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। এ সময় তিনি ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ১০টার দিকে তার নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি উখিয়া কুতুপালং ক্যাম্পে পৌঁছায়। এরপর তিনি কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন।

দলটি দুপুরে ১১ নম্বর ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। বিকালে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ে বাংলাদেশ সরকারের শরণার্থী বিষয়ক উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সহকারী মন্ত্রী আফরিন আখতার ক্যাম্প পরিদর্শন এবং জাতিসংঘ পরিচালিত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন। এ ছাড়া তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন।

কক্সবাজারের ১৪ এপিবিএনের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) সাইফুজ্জামান বলেন, মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারিসহ একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখছেন। এ সময় তিনি রোহিঙ্গাদের খোঁজ খবর নেন।

তিনি বলেন, বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও ইউএনএইচসিআর, ইউনিসেফ, ডব্লিউওএফপি ও আইওএমসহ বিভিন্ন এনজিও সংস্থার কার্যক্রম পর্যবেক্ষণ করেন এই প্রতিনিধি দল।

এসব কার্যক্রম শেষে আজ বিকালেই কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) সকালে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছান আফরিন আখতার। ওই দিন দুপুরেই পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন।

মাসুদ-আফরিন বৈঠক শেষে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়, এ বিষয়েই আলোচনা হয়েছে। সেই সঙ্গে দুই দেশের বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক, বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য ইস্যু, রোহিঙ্গা শরণার্থীদের সমর্থনসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে।

পাঠকের মতামত: