কক্সবাজার, রোববার, ২১ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৪ সদস্যের প্রতিনিধি দল।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ব্রাসেলসের নেতৃত্বে প্রতিনিধি দলটি সোমবার সকাল সাড়ে দশটার দিকে উখিয়ার ৪ নম্বর ক্যাম্পে পৌঁছেন। সেখানে ইউএনএইচসিআর পরিচালিত রেজিষ্ট্রেশন সেন্টার ও এক্সটেনশন-৪ এর ডাটা এন্ট্রি সেন্টার পরিদর্শন করেন। ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার পরিদর্শন করে রোহিঙ্গা শিক্ষার্থীদের সাথে কথা বলেন। পরে ১৮ ও ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি বিকাল ৩ টার দিকে নাগাদ রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।
পরে বিকেল ৪ টার দিকে শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে একটি বৈঠকে মিলিত হন। আধাঘন্টার বৈঠক শেষে  তারা কক্সবাজার ত্যাগ করেন।
প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে ছিলেন, ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা পাম্পালোনি, সাউথ এশিয়া ডিভিশনের ডেপুটি হেড মনিকা বাইলাইট, বাংলাদেশ দূতাবাসের টেকনিক্যাল অ্যঅসিস্ট্যান্ট মাইক আহর্ন।

কক্সবাজারস্থ অতিরিক্ত শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামশু-দ্দৌজা ইউরোপীয় ইউনিয়নের ৪ সদস্যের প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গা সংকটের পর থেকে আর্থিক সহায়তা প্রদান করে আসছেন। তারা রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন। তাদের সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে আহবান জানানো হয়েছে। প্রতিনিধিরা আশ্বাস প্রদান করেছেন।

পাঠকের মতামত: