কক্সবাজার, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবাসনে সমর্থন পুনর্ব্যক্ত অস্ট্রেলিয়ার

বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে প্রত্যাবাসনের পক্ষে বাংলাদেশের মতামতের সমর্থনে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (২০ ডিসেম্বর) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মন্ত্রণালয়ে বিদায়ী সাক্ষাৎকালে এ মন্তব্য করেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রোহিঙ্গা ইস্যুতে অস্ট্রেলিয়ার অব্যাহত সহায়তার কথা স্বীকার করেন এবং মিয়ানমারে তাদের নিরাপদ ও সুরক্ষিত প্রত্যাবাসনকেই এই সংকটের একমাত্র সমাধান হিসেবে পুনর্ব্যক্ত করেন। অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন অর্জন এবং অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

 

পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা এবং দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে সহযোগিতার বর্তমান অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। এ ধরনের যোগাযোগ বাড়ানোর বিশাল সুযোগ এবং দক্ষতা উন্নয়ন, সমুদ্র অর্থনীতি ও জ্বালানি নিরাপত্তার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় আরও সহযোগিতার কথা বলেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার।

২০২৬ সালে এলডিসি গ্রুপ থেকে উত্তরণের পরেও অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশি পণ্যের ডিএফকিউএফ প্রবেশাধিকার অব্যাহত রাখার আশ্বাসের জন্য দেশটিকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব।

পাঠকের মতামত: