কক্সবাজার, বুধবার, ১৮ নভেম্বর ২০২০

‘রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে শিগগিরই ত্রিপক্ষীয় আলোচনা’

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে শিগগিরই বাংলাদেশ, চীন ও মিয়ানমারের মধ্যে ত্রিপক্ষীয় আলোচনার আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি সোমবার (৯ নভেম্বর) সাংবাদিকদের এ আশাবাদ ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের নতুন সরকারকে বাংলাদেশ স্বাগত জানিয়েছে। মিয়ানমারে অং সান সুচির দল এনএলডি জয়ের দাবির পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মিয়ানমারে নতুন সরকার গঠনের পর বাংলাদেশ, চীন ও মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা পুনরায় শুরু করা হবে। আমরা এ বিষয়ে ইতিবাচক থাকতে চাই। ত্রিপক্ষীয় আলোচনা শিগগিরই শুরু হবে।

বাংলাদেশ, মিয়ানমার এবং চীন কোনও বিলম্ব না করে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করার জন্য সম্ভবত বেইজিংয়ে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ত্রিপক্ষীয় আলোচনা করার পরিকল্পনা করছে।

মিয়ানমার পক্ষ থেকে বিভিন্নভাবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পর্কে প্রতিশ্রুতি দিলেও গত তিন বছরে একজন রোহিঙ্গাও রাখাইনে ফিরে যাইনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গাদের মধ্যে আস্থার ঘাটতি রয়েছে যা মিয়ানমারের পক্ষ থেকে সমাধান করা দরকার।

তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি ছাড়াও মিয়ানমার জানিয়েছে তাদের পক্ষ থেকে রাখাইনের বর্তমান পরিস্থিতি তুলে ধরে একটি পুস্তিকা প্রকাশ করেছে যা অচিরেই রোহিঙ্গাদের দেওয়া হবে।

পাঠকের মতামত: