কক্সবাজার, মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

রোহিঙ্গা শিবির পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। সফরের অংশ হিসেবে বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সংস্থার তত্ত্বাবধানে রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত বিভিন্ন প্রকল্প সরাসরি পর্যবেক্ষণের পাশাপাশি রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি অবলোকন করেন তিনি।

রোববার (১৯ সেপ্টেম্বর) সকালে মার্কিন রাষ্ট্রদূত সহ ৩ সদেস্যর একটি প্রতিনিধি দল প্রথমে রোহিঙ্গা ক্যাম্প-৯ এ পৌঁছান। সেখানে রাষ্ট্রদূত আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত হাসপাতাল পরিদর্শন করেন।

পরে রোহিঙ্গা ক্যাম্প-১৮ এর জি/৪৪ ব্লকে অবস্থিত সেভ দ্যা চিলড্রেন এর অর্থায়নে ইপসা’র লার্নিং সেন্টার এবং আইওএম এর সাইট ডেভেলপমেন্ট কাজ এবং বিডিআরসিএস এর সেল্টার ও নন-ফুড আইটেম ডিস্ট্রিবিউশন পয়েন্ট পরিদর্শন করেন মিলার।
এরপর দুপুরে, রোহিঙ্গা ক্যাম্প-৪ এ অবস্থিত হোপ হাসপাতালে গিয়ে জেনারেল ইউনিট ও করোনা ইউনিট পরিদর্শনে গিয়ে কর্মরত ডাক্তার ও আগত রোগীদের সাথে মতবিনিময় করেন রাষ্ট্রদূত।এছাড়াও তিনি ক্যাম্প-৪এক্স এ অবস্থিত জিকে হাসপাতাল সংলগ্ন এমআরও পরিদর্শন করেন।

সর্বশেষ বিকেল ৩টায় মধুরছড়া বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি)র ওয়্যারহাউজে সার্বিক কার্যক্রমের প্রেজেন্টেশনে অংশগ্রহণ এবং ফায়ার মহড়া পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি বিকেল সাড়ে ৩টার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করে।

প্রভাবশালী কূটনৈতিক এর এই সফরকে কেন্দ্র করে ক্যাম্প এলাকায় সতর্ক অবস্থানে ছিলো আইনশৃঙ্খলা বাহিনী। ১৪ এপিবিএন এর অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক জানান ” মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে ছিলো এপিবিএন সদস্যরা”।
সফরকালে প্রতিনিধিদলের সদস্য মার্কিন নারী উদ্যোক্তা মিশেল রেনে এডেলম্যান, মার্শা মাইকেল সহ ইউএনএইচসিআর-এর কর্মকর্তাবৃন্দ রাষ্ট্রদূতের সাথে ছিলেন।

এর আগে শনিবার (১৮ সেপ্টেম্বর), উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ইউএনএফপিএ এবং ডব্লিউএফপি এর গণউন্নয়ন কেন্দ্র সংস্থার তত্বাবধানে পরিচালিত ‘উইমেন লিড কমিউনিটি সেন্টার’ পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত।

পাঠকের মতামত: