কক্সবাজার, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

রোহিঙ্গা সমস্যা সমাধানের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিতে  সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার (২০ জানুয়ারি) উগান্ডার রাজধানী কাম্পালায় ১৯তম জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম শীর্ষ সম্মেলনে বক্তৃতাকালে তিনি এই আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ১৯তম ন্যাম শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তিনি একইসঙ্গে যেকোনো বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি এবং শান্তির সংস্কৃতির প্রচারের আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে ১৯৭৩ সালে আলজিয়ার্সে ন্যাম শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তব্যের উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর শান্তি, উন্নয়ন ও মানবাধিকারের উত্তরাধিকার সাহসিকতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ড. হাছান মাহমুদ ফিলিস্তিনের নির্যাতিত জনগণের প্রতি বাংলাদেশের অটুট সমর্থন পুনর্ব্যক্ত এবং তাদের জন্য ন্যায়বিচার দাবি করেন।

তিনি বিশ্ব সম্প্রদায়কে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী শান্তিপূর্ণ, ন্যায্য এবং অন্তর্ভুক্তিমূলক সমাজের জন্য একটি গঠনমূলক এবং সংঘাতহীন সংলাপের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ন্যামের নতুন চেয়ার হিসেবে উগান্ডার প্রেসিডেন্ট ইয়াওয়েরি মুসোভেনি শুক্রবার (১৯ জানুয়ারি) উদ্বোধন করেছেন।

দুই দিনের শীর্ষ সম্মেলন শেষে কাম্পালা ঘোষণা এবং ফিলিস্তিনের জন্য আরেকটি ঘোষণা নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

পাঠকের মতামত: