কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

লামায় ৫১ রোহিঙ্গা আটক

বান্দরবানের লামা উপজেলা থেকে ৫১ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিককে আটক করেছে পুলিশ ও সেনাবাহিনী সদস্যরা।

সূত্র জানায়, বুধবার (২৬ এপ্রিল) দুপুরে লামা উপজেলার লামা-ফাসিয়াখালী সড়কের ইয়াংছা চেকপোস্টে চকরিয়াগামী বাস ও আলীকদমগামী একটি জিপ গাড়িতে তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়।

আটকরা সবাই মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন জেলা-উপজেলার বাসিন্দা ছিলেন, বর্তমানে তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

সূত্রে আরও জানায়, আলীকদম থেকে একটি বাস যোগে ২১ জন রোহিঙ্গা কক্সবাজারের চকরিয়া উপজেলা ও চকরিয়া থেকে ৩০ জন জিপ গাড়িযোগে আলীকদমে যাচ্ছিলেন।

এ সময় সড়কের ইয়াংছা চেকপোস্টে কর্মরত পুলিশের ইনচার্জ আবুল হাসেম মির্জার নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা উভয় গাড়িতে তল্লাশি চালায়। এ সময় দুই গাড়িতে থাকা ৫১ জন যাত্রীর বাংলাদেশের ভোটার আইডি কার্ড (জাতীয় পরিচয়পত্র) ও বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় তাদের আটক করা হয়।

আরও জানায়, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রায় সময় রোহিঙ্গারা পালিয়ে এসে বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়িসহ সাতটি উপজেলায় চুরি, ডাকাতি, খুন, চাঁদাবাজির ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ছে। আবার অনেকে জেলার বিভিন্ন ব্যক্তি মালিকানাধীন বাগান ও নির্মাণ কাজে শ্রমিক হিসেবে কাজে নিয়োজিত রয়েছেন।

ইয়াংছা চেকপোস্টের ইনচার্জ আবুল হাসেম মির্জা জানান, রোহিঙ্গা নাগরিক আটকের বিষয়টি লামা থানায় জানানো হয়েছে।

লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদুল ইসলাম চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটকদের বিরুদ্ধে আইনগত কার্যক্রম প্রক্রিয়াধীন।

পাঠকের মতামত: