কক্সবাজার, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

লোক সঙ্গীত প্রতিযোগিতায় দেশসেরা উখিয়ার নওশিন

নিজস্ব প্রতিনিধি::

বাংলাদেশের সঙ্গীতের অন্যতম ধারা লোক সঙ্গীত নিয়ে আয়োজিত অনলাইন ভিত্তিক একটি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী ইফতিয়া নূর নওশিন।

লোকোপণ্য নামে একটি প্রতিষ্ঠান বাংলা লোক সঙ্গীতের ঐতিহ্য-ইতিহাস বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে অনলাইনে মাসব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে।

তিনটি বিভাগে সারাদেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। খ বিভাগে (সপ্তম-দ্বাদশ শ্রেণী) অংশ নেয়া শতাধিক প্রতিযোগীর মধ্যে নওশিন পল্লী কবি জসিম উদ্দিনের জনপ্রিয় লোক সঙ্গীত “ও কী ও বন্ধু কাজল ভ্রমরারে” গেয়ে প্রথম হয়।

প্রথম শ্রেণীতে অধ্যায়নরত অবস্থায় কক্সবাজারের সঙ্গীত শিক্ষক রাজীব বড়ুয়ার কাছ থেকে তালিম নেওয়া শুরু করে ২০২৩ এর এসএসসি পরীক্ষার্থী নওশিন।

রাজিব বড়ুয়া জানান, ” সঙ্গীত শিল্পী হিসেবে নওশিনের ভবিষ্যৎ উজ্জ্বল, সে জাতীয় থেকে উপজেলা বিভিন্ন পর্যায়ের প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন তার যোগ্যতা প্রমাণ করেছে।”

নওশিন তার অনূভুতি প্রকাশ করতে গিয়ে জানায়, ” মা-বাবা শিক্ষক সহ পরিবারের অনুপ্রেরণায় সঙ্গীত চর্চা অব্যাহত রেখেছি, ভবিষ্যতে আরো ভালো করতে সবার দোয়া চাই।”

উখিয়া উপজেলা সদরের বাসিন্দা কলেজ শিক্ষক মোহাম্মদ ইকবাল ও অবসরপ্রাপ্ত পরিবার পরিকল্যাণ পরিদর্শিকা কোহিনূর আক্তার বেগমের কনিষ্ঠ সন্তান নওশিন।

তার বড় ভাই উন্নয়ন কর্মী ও সাংবাদিক ইফতিয়াজ নুর নিশান টিটিএনের বিশেষ প্রতিনিধি এবং জাতীয় দৈনিক আজকের পত্রিকায় কর্মরত।

আরাকান খেলাঘর আসর ও উখিয়া সঙ্গীত একাডেমির এই শিল্পী এর আগে ২০১৮ সালে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বিজয় ফুল প্রতিযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধু কে নিয়ে স্বরচিত কবিতা লিখে সারাদেশে তৃতীয় হয়েছিলো।

পাঠকের মতামত: