কক্সবাজার, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

শিক্ষক পদোন্নতির নতুন তালিকা মন্ত্রণালয়ে

শিক্ষক পদোন্নতির নতুন তালিকা মন্ত্রণালয়ে
দুই মাস আগে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত ৫০ শতাংশ সহকারী শিক্ষককে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হয়। এরপর এ নিয়ে শিক্ষকদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিলে পদোন্নতির সংশোধিত খসড়া তালিকা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফরত (মাউশি)।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) মাউশি পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. বেলাল হোসনে বলেন, জ্যেষ্ঠতার ভিত্তিতে তালিকা চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী এক মাসের মধ্যে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হতে পারে।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির খসড়া তালিকা প্রকাশ করা হয়। তালিকায় ৬ হাজার ১৫৫ জন সহকারী শিক্ষককে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির জন্য জ্যেষ্ঠতার ভিত্তিতে তালিকা তৈরি করা হলেও তা নিয়ে শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দেয় এবং মাউশিও ঘেরাও করেন শিক্ষকরা।

তালিকা বাতিল করে নতুন তালিকা করার দাবি জানান তারা। এরপর নতুন করে আবার পদোন্নতির তালিকা তৈরির উদ্যোগ নেয় মাউশি। তবে শিক্ষকরা সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি পেলেও তারা কোনও আর্থিক সুবিধা পাবে বলেও জানা গেছে।

মাউশি সূত্র জানায়, নতুন তালিকায় ৭ হাজার ২৭৪ জনের জ্যেষ্ঠতার ভিত্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৫ সালে পদোন্নতি সংক্রান্ত আদালতের নির্দেশনা খসড়া তালিকায় উল্লেখ করা হয়েছে।

নিয়ম মোতাবেক, শিক্ষকদের পদোন্নতির পদটি প্রথম শ্রেণি হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সরকারি কর্ম কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতিক্রমে শিক্ষকদের পদোন্নতি দেয়া হবে।

পাঠকের মতামত: