কক্সবাজার, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

সমুদ্রশহর কক্সবাজারে যাত্রা শুরু করলো অনলাইন বুকশপ “ডাকনীড়”

প্রেস বিজ্ঞপ্তি::

মহান আল্লাহ তায়ালা বলেন, ” পাঠ করুন আপনার পালনকর্তার নামে যিনি সৃষ্টি করেছেন-(সূরা আলাকঃ০১)। অন্যান্য ধর্মগ্রন্থগুলোতেও জ্ঞ্যান-অর্জনকে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

আমেরিকার বিখ্যাত লেখক মার্ক টোয়েইন বলেছেন-“বই পড়ার অভ্যাস নেই আর পড়তে জানেনা এমন লোকের মধ্যে কোন পার্থক্য নেই”। আর শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মতে-“বই পড়াকে যথার্থ হিসেবে যে সঙ্গী করে নিতে পারে,তার জীবনের দুঃখ কষ্টের বোঝা অনেক কমে যায়”। এসব মনীষীদের উক্তিগুলো আমাদের স্মরণ করিয়ে দেয় জানার জন্য হোক কিংবা আত্বার প্রশান্তির জন্যই হোক বই পড়ার কোনো বিকল্প নেই।
আর এ বই পড়ার মনোভাব গড়ে তুলতে, দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে বইপ্রেমীদের হাতে সহজে বই তুলে দেওয়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু অনলাইন বুকশপ ডাকনীড়ের। ডাকনীড় সূলভমুল্যে বই পৌছে দেয় বইপ্রেমীদের ঘরে ঘরে। আস্থা ও ভালোবাসার একটি ক্ষেত্র তৈরি করতে চায় ডাকনীড়। মাত্র ২০৳ ডেলিভারি ফীঃ এর বিনিময়ে পাঠকরা ঘরে বসেই যেকোনো বই পাবেন মাত্র ২৪-৪৮ঘন্টার মধ্যেই।
তাছাড়া বিভিন্ন স্কুল,কলেজে ক্যাম্পেইনের মাধ্যমে শিক্ষার্থীদের বই পড়ার মনোভাব সৃষ্টির লক্ষে নানান কর্মসূচি আয়োজন করবে ডাকনীড়।

ডাকনীড়ের উদ্যোক্তা মোরশেদুল ইসলাম রিফাত জানান- “প্রত্যন্ত অঞ্চলের একজন বইপ্রেমীও যেন সহজে বই পেতে পারে, সে তাড়না থেকেই আমাদের এ যাত্রা। শুধুমাত্র ব্যবসায়ীক উদ্দেশ্যে নয় শিল্প সাহিত্যের দায়বদ্ধতা থেকেই এ উদ্যোগ গ্রহন করা। মূলত, আমরা পাঠকদের আস্থা ও ভালোবাসা অর্জনের মাধ্যমে একটি সুন্দর,পরিপক্ব পাঠকসমাজ তৈরি করতে চাই।
আমরা বিশ্বাস করি,জাতি হিসেবে উন্নত হতে হলে তরুণসমাজকে বই নির্ভর হতে হবে।
তিনি আরও বলেন,সবার আস্থা ও ভালোবাসায় ডাকনীড় একসময় দেশের বৃহৎ ই-কমার্স সাইটে পরিনত হবে।”

ডাকনীড়ের আরেকজন অন্যতম উদ্যোক্তা আব্দুল্লাহ আল নোমান বলেন-“সৃষ্টির সেরা জীব হলো মানুষ।আর মানুষ সেরা হওয়ার পিছনে বইয়ের ভূমিকা অপরিসীম।তাছাড়া মানুষের শখের প্রিয়তম কাজগুলোর মধ্যে ‘বই পড়া’ অন্যতম।’বই’ শব্দটি মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত।তাই আমার চিন্তার স্বাধীনতা থেকে বইপ্রেমী মানুষদের নিকট অতি সহজেই বই পৌঁছানোর সহজতম অনলাইন শপ পদ্ধতি (ডাকনীড়-DakNeer) গড়ে তুলার চেষ্টা করেছি।
আমার স্বপ্ন ডাকনীড়ের বহমান বাতাস একদিন কক্সবাজার পেরিয়ে বাংলাদেশের প্রত্যেকটি অলিগলিতে পৌঁছে যাবে এবং আমাদের সুষ্ঠু কার্যক্রমের ধারাবাহিকতায় বইপ্রেমী সকলের নিকট তাদের পছন্দের বই পৌঁছে যাবে। ইন শা আল্লাহ।”

ডাকনীড়ের আর একজন উদ্যোক্তা মোহাম্মদ তারেক উল্লাহ বলেন, “শিক্ষাই জাতির মেরুদণ্ড”। এই শিক্ষাকে আরও বেশি বিকশিত করতে হলে বই পড়া অতিব জরুরী।তাই সপ্নবাজ বইপোকারা যাতে সহজে বই পেতে পারে সেখান থেকে আমাদের এই উদ্যেগ গ্রহণ করা।

তিনি আরও বলেন, বর্তমানে ফেসবুক পেইজে মেসেজ এবং ফোনকলের মাধ্যমে বইয়ের অর্ডার গ্রহণ করলেও ধীরেধীরে এটিকে ওয়েবসাইটভিত্তিক করা হবে।

পাঠকের মতামত: