কক্সবাজার, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

সু চিকে মামলা থেকে অব্যাহতি

মিয়ানমারে সাবেক স্টেট কাউন্সিলর অং সান সু চিকে পাঁচ মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার (১ জুলাই) বৌদ্ধদের একটি ধর্মীয় উৎসব উপলক্ষে তার প্রতি এই অনুগ্রহ করেছে দেশটির জান্তা সরকার। একই সঙ্গে সাত হাজারের বেশি কয়েদিকে মুক্তি দেওয়া হয়েছে।

তবে এখনও পর্যন্ত তার বিরুদ্ধে আরও ১৪টা মামলা রয়েছে। গত সপ্তাহে জেল থেকে তাকে রাজধানী নেপিদোর একটি কারাগারে স্থানান্তরিত করা হয়। বর্তমানে তিনি সেখানে গৃহবন্দি রয়েছেন।

ভোটে কারচুপির অভিযোগে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান করে মিয়ানমার সেনাবাহিনী। এরপর সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ আরও অনেক শীর্ষ রাজনীতিবিদদের গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার সু চির সঙ্গে প্রেসিডেন্টি উইন মিন্টকেও সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তবে তাকে জেল থেকে মুক্তি দেওয়া হয়েছে কিনা, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

সুচির বিরুদ্ধে যে ১৯টা অভিযোগ আনা হয়েছে সেগুলোর মধ্যে জনগণকে উস্কানি দেওয়া, ভোটে জালিয়াতি, অবৈধ যোগাযোগ সরঞ্জাম রাখা, দুর্নীতি ইত্যাদি অন্যতম। কিন্তু সবগুলো অভিযোগই তিনি অস্বীকার করেছেন।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, সু চির বিরুদ্ধে এখনও ১৪টা মামলা রয়েছে। তাই তাকে এখন জেলে থাকতে না হলেও গৃহবন্দি থাকতে হবে।

সূত্র : আলজাজিরা, রয়টার্স

পাঠকের মতামত: