কক্সবাজার, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

সৈকতে ভেসে এলো মৃত ডলফিন ও মা কচ্ছপ

কক্সবাজার সমুদ্র সৈকতের রেজুখালের মোহনায় সামুদ্রিক মা কচ্ছপের মৃতদেহ ভেসে এসেছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) বিজ্ঞানীরা মৃত কচ্ছপটি উদ্ধার করে।

বোরির বিজ্ঞানীদের ধারণা, ১০–১২ দিন আগে কচ্ছপটি মারা গেছে। বোরির হিসাব বলছে চলতি বছর জানুয়ারি থেকে কক্সবাজার, উখিয়া, টেকনাফ, সেন্টমার্টিন ও সোনাদিয়া সৈকতে এ নিয়ে মোট ২০টি মা কচ্ছপের মৃতদেহ পাওয়া গেছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, অলিভ রেডলি প্রজাতির এই মা কচ্ছপ সৈকতের বালিয়াড়িতে ডিম পাড়তে আসার সময় জেলেদের জালে আটকা পড়ে কিংবা অন্য কোনো ভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে। কচ্ছপটির সামনের দিকের দুইটি পাখনার একটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ছিল। যার পেটে ১০২টি ডিম পাওয়া গেছে। পরে ময়নাতদন্তের মাধ্যমে ডিম গুলো বের করে সংরক্ষণ করা হয়েছে।

এদিকে একইদিন বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে হিমছড়ি সমুদ্র সৈকতে ভেসে আসে মৃত একটি ইরাবতী ডলফিন। ডলফিনটির গায়ে একটি দঁড়ি পেঁচানো অবস্থায় ছিল। ধারণা করা হচ্ছে জেলেদের জালে আটকে গিয়েই মৃত্যু হয় ডলফিনটির। ডলফিনটি লম্বায় ৬ ফিট ৩ ইঞ্চি এবং ওজন প্রায় ১০০ কেজি বলে জানান বিজ্ঞানীরা।

পাঠকের মতামত: