কক্সবাজার, বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন উপস্থাপনের আবেদন

আলোচিত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত কমিটির তদন্ত প্রতিবেদন আদালতে উপস্থাপনের আবেদন করেছেন ওসি প্রদীপের আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দ্বিতীয় দফা সাক্ষ্যগ্রহণের তৃতীয় দিনে আদালতের মধ্যাহ্ন বিরতিতে এই বিষয়টি নিশ্চিত করেছেন মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ফরিদুল আলম।

পিপি ফরিদুল আলম জানান, মঙ্গলবার মামলার ৫নং সাক্ষী হাফেজ মোহাম্মদ আমিনের সাক্ষ্যগ্রহণ শেষে আসামিপক্ষের আইনজীবীদের জেরা চলছে। এ সময় মামলার ২নং আসামি টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশের আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত ওই মামলার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গঠিত কমিটির তদন্ত প্রতিবেদন আদালতে উপস্থাপনের আবেদন করেছেন।

প্রসঙ্গত, সিনহা হত্যার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ গত ২ আগস্ট চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। এই কমিটি সরেজমিনে তদন্ত করে ঘটনার কারণ ও উৎস অনুসন্ধানের প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশসহ জমা দেয়।

পরে জেলা পুলিশ প্রশাসনের পুলিশ সুপার, কনস্টেবলসহ পুলিশের ১ হাজার ৫০৫ সদস্যকে কক্সবাজার থেকে একযোগে বদলি করা হয়।

এদিকে সিনহা হত্যা মামলাটি বেআইনি ও অবৈধ দাবি করে ৪ অক্টোবর মামলার প্রধান আসামি লিয়াকতের আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে একটি মামলা দায়ের করেন। কিন্তু ওই মামলার বিশেষ কোনো অগ্রগতি এখনও পর্যন্ত লক্ষ্য করা যায়নি।

পাঠকের মতামত: