কক্সবাজার, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

হাটহাজারীতে ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগে চেয়ারম্যান বরখাস্ত

হাটহাজারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: নুরুল আবছার কে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী সাক্ষরিত একটি চিঠি আজ রবিবার (১২এপ্রিল) হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসারের কাছে এসে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন ইউএনও রুহুল আমিন।

জানা যায়, দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট সংকট মোকাবেলায় সরকার কর্তৃক মানবিক সহায়তার অংশ হিসেবে শ্রমজীবি ও কর্মহীন মানুষের জন্য বরাদ্দকৃত বিতরণে অনিয়মের অভিযোগে জেলা প্রশাসক চট্টগ্রাম এর প্রস্তাব মোতাবেক স্থানীয় সরকার বিভাগের ১২এপ্রিল ২০২০ তারিখের ৩৬২নং স্বারকের প্রজ্ঞাপনে জনস্বার্থে এবং ২০০৯এর ৩৪(১) অনুযায়ী তার স্বীয় পদ (চেয়াম্যান) থেকে বরখাস্ত করা হয়েছে বলে প্রাপ্ত প্রজ্ঞাপনে প্রকাশিত হয়।

এ ব্যাপারে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘ত্রাণ অনিয়মের অভিযোগ প্রমানীত হওয়ায় মির্জাপুরের চেয়ারম্যান নুরুল আবছারকে বরখাস্ত করা হয়েছে। ওই ইউনিয়নের
ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন ১নং প্যানেল চেয়ারম্যান।

উল্লেখ্য, গত (৪ এপ্রিল) হাটহাজারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছারের বিরুদ্ধে নানামুখী অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে তার প্রতিকার চেয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ করেছেন উক্ত ইউনিয়নের সাধারণ সদস্য (৬জন পুরুষ) ও ২জন সংরক্ষিত মহিলা সদস্যরা।

অভিযোগ জানা যায়, প্রদত্ত আবেদনপত্রে সদস্যদের কিছু না জানিয়ে ইউপি’র সভার রেজুলেশন করে তাদের কাছ থেকে স্বাক্ষর নিয়ে প্রকল্পের কাজ না করার অভিযোগ এনেছেন চেয়ারম্যানের বিরুদ্ধে।ওয়ান পার্সেন্টের কাজ, ইউনিয়ন পরিষদের নিজস্ব আয়, নিজের ইচ্ছায় এলজিএসপি, এডিপিসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছিল।

এমনকি হোম কোয়ারেন্টাইনে থাকা, হত-দরিদ্রদের তালিকা ইউপি সদস্যদের না জানিয়ে চেয়ারম্যান নিজেই উপস্থাপন করেছেন। তাছাড়া ইতিপূর্বে অনেক প্রকল্প কাজের বাজেট হলেও কোনো প্রকল্পের কাজ সঠিকভাবে হয়নি বলে আবেদনে উল্লেখ করা হয়।

পাঠকের মতামত: