কক্সবাজার, রোববার, ২২ নভেম্বর ২০২০

১০৫ জনের মুক্তিযোদ্ধা স্বীকৃতি বহাল

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এবং বিমানবাহিনীর কর্মকর্তা-কর্মচারীর মুক্তিযোদ্ধা গেজেট বাতিলের প্রজ্ঞাপনে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের ওপর স্থিতাবস্থার আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রোববার হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে সরকারের চারটি আবেদনের শুনানি করে বিচারপতি মো. নূরুজ্জামানের চেম্বার আদালত এ আদেশ দেয়।

আইনজীবী মো. আব্দুল কাইয়ূম গণমাধ্যমকে বলেন, এ আদেশের মধ্য দিয়ে প্রকারান্তরে হাইকোর্টের আদেশটিই বহাল থাকছে বলে মনে করছেন আইনজীবীরা।

আদালতে সরকারের আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়। আর রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আব্দুল কাইয়ূম লিটন।

মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে জারি করা ১ হাজার ১৮১ জনের গেজেট বাতিল করে গত ৭ জুন প্রজ্ঞাপন জারি করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

ওই ১ হাজার ১৮১ জনের মধ্যে ১ হাজার ১৩৪ জন মুক্তিযোদ্ধা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি), ২০০৯ সালে নাম পরিবর্তনের আগে এই বাহিনীর নাম ছিল বাংলাদেশ রাইফেলস (বিডিআর)।

তাদের মধ্যে ১৯২ জন সরকারের ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাই কোর্টে পাঁচটি রিট আবেদন করেন। তার ওপর শুনানি করে হাই কোর্ট গত ৭ জুলাই ১১৯ জনের গেজেট বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে করে দেয়।

এর মধ্যে ১০৫ জনের ক্ষেত্রে হাই কোর্টের আদেশ স্থগিত করতে চেম্বার আদালতে চারটি আবেদন করে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

সেসব আবেদনের শুনানি করেই আপিল বিভাগের চেম্বার আদালত এই স্থিতাবস্থা জারির আদেশ দেয়।

পাঠকের মতামত: