কক্সবাজার, সোমবার, ২৩ নভেম্বর ২০২০

১ নভেম্বর থেকে ১৫ জিবি ডাটা পাবে চবি শিক্ষার্থীরা

করোনাভাইরাস মহামারি চলাকালীন অনলাইন কার্যক্রমে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে শিক্ষার্থীদের প্রতি মাসে বিনামূল্যে ১৫জিবি ডাটা প্যাক দিবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

১ নভেম্বর থেকে প্রতি মাসে বিনামূল্যে এ সুবিধা পাবে চবি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সাশ্রয়ী মূল্যে ডাটা গ্রহণ করতে দেশের শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবির সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক্ষেত্রে রবি অপারেটরকে প্রতি শিক্ষার্থীদের জন্য ৯৯ টাকা প্রদান করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বেলা সাড়ে ১১ টায় চট্টগ্রাম শহরের চারুকলা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে চবি’র রেজিস্টার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান এবং রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘দেশে করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই মহামারিতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন-ভিত্তিক ক্লাস চালু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের শতভাগ ক্লাসমুখী করতে সকল শিক্ষার্থীকে প্রতিমাসে বিনামূল্যে ১৫জিবি ডাটা প্যাক প্রদান করা হবে।

তিনি আরও বলেন, ‘সাশ্রয়ী মূল্যে ডাটা প্রদান এবং সামাজিক দায়বদ্ধতার নিরিখে শিক্ষার্থীদের বৃহত্তর কল্যাণে এগিয়ে আসার জন্য রবি আজিয়াটা লিমিটেডের সর্বোচ্চ কর্ণধার এবং সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ।

রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল বলেন, ‘ডিজিটাল কোম্পানি হিসেবে দেশের সবক্ষেত্রে ডিজিটাল জীবনধারা প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি। এরই ধারাবাহিকায় করোনা মাহামারি চলাকালে শিক্ষার্থীরা যেন অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেন এজন্য বিশ্ববিদ্যায়গুলোতে প্রযুক্তিগত ও ডাটা সুবিধা প্রদান করছি আমরা। সামাজিক দায়বদ্ধতা থেকেই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাশ্রয়ী মূল্যে ডাটা সরবরাহ করব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করতে পেরে গর্বিত রবি।’

তিনি আরও বলেন, আমরা সব বিশ্ববিদ্যালয়ে এ সেবা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি। তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে অগ্রধিকার দিয়ে আমাদের কার্যক্রম শুরু করেছি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, ডিন, প্রভোস্ট, প্রক্টর ও সহকারী প্রক্টর ও রবির জেনারেল ম্যানেজার আরিফ আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের সভাপতি ও পরিচালকদের মাধ্যমে সকল শিক্ষার্থীদের একটি তালিকা প্রণয়ন করা হয়েছে। এছাড়া যাদের রবি সিম নেই তারা যেকোনো Robi walk in center থেকে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড অথবা ভর্তি রশিদ, জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন কার্ড প্রদর্শন করে ১০ টাকায় সিম নিয়েও এ সেবা পাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো গুগল ফর্মে রেজিষ্ট্রেশন কনফার্ম করতে হবে।

সেবা পাওয়ার শর্ত:

১. সুবিধাটি পেতে প্রথমে শিক্ষক-শিক্ষার্থীদের দরকার হবে একটি রবি অথবা এয়ারটেল সিম।

২. তারপর forms.gle/myynHvy6f7RBxCtG7 এই লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফরমে দেওয়া রবি/এয়ারটেল নাম্বারে পৌছে যাবে বিনামূল্যে মাসিক ১৫ জিবি করে ডাটা।

৩. উক্ত ডাটা দিয়ে ব্যবহার করা যাবে শুধুমাত্র জুম, গুগল ড্রাইভ, বিডি রেন, হোয়াটসঅ্যাপ, চবি ওয়েবসাইট, হটমেইল এবং ইয়াহু।

৪. শুধুমাত্র বর্তমান শিক্ষার্থী এবং শিক্ষকরা এই সুবিধা ভোগ করতে পারবেন।

৫. একজন শিক্ষার্থী শুধুমাত্র একটা সিমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

৬. প্রথম মাসের অব্যবহৃত ডাটা পরবর্তী মাসে যুক্ত হবে।

৭. ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।

এ বিষয়ে বিস্তারিত জানতে ক্লিক করুন

forms.gle/myynHvy6f7RBxCtG7 এই লিংকে।

পাঠকের মতামত: