কক্সবাজার, রোববার, ২৬ মে ২০২৪

২৩ নাবিকদের নিয়ে চট্টগ্রামের পথে জাহান মনি-৩

অবশেষে জিম্মিদশা মুক্ত ২৩ নাবিক নিয়ে চট্টগ্রামের পথে ছেড়ে গেছে লাইটার জাহাজ জাহান মনি-৩। যদিও সকাল ১০টায় জাহাজটি ছাড়ার কথা জানিয়েছিলো কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার (১৪ মে) বেলা পৌনে ১২ টার সময় বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেল থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছাড়ে জাহাজটি।

সোমালিয়া জলদস্যুর হাত থেকে মুক্ত হয়ে গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় কুতুবদিয়ায় পৌঁছে জাহাজটি।

জাহাজ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গতকাল সোমবার রাত সাড়ে ১১ টায় লাইটার জাহাজে করে চট্টগ্রাম থেকে আসা ২৩ নাবিক এমভি আব্দুল্লাহর দায়িত্ব বুঝে নেয় বন্দিদশা থেকে ফেরা ২৩ নাবিকের কাছ থেকে । জাহাজটি পৌছাবে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি)-১ এ। সেখানে নাবিকদের বরণ করে নিতে তাদের স্বজনরা অপেক্ষারত বলে জানিয়েছেন জাহাজে ফেরা নাবিকরা।

চট্টগ্রামে পৌঁছাতে জাহাজটির আনুমানিক চার ঘন্টা সময় লাগতে পারে। বিকেল ৪টার কিছু সময়ের মধ্যে তারা চট্টগ্রাম পৌঁছাতে পারে বলে জানিয়েছেন নাবিকরা। তবে এমভি আব্দুল্লাহ এখনো কুতুবদিয়া রয়েছে। নতুন করে চট্টগ্রাম থেকে আসা ২৩ নাবিক সেটির দায়িত্ব নিয়েছেন। ৫৬ হাজার মেট্রিকটন চুনাপাথর রয়েছে জাহাজটিতে। সেসব পণ্য খালাস করে তারাও দুয়েকদিনের মধ্যে চট্টগ্রাম ফিরবে বলে জানান।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে জাহাজটি জিম্মি করে সোমালিয়ান জলদস্যু। পরে ১ মাস জিম্মি থাকার পর মুক্তিপণ দিয়ে গত ১৩ এপ্রিল ২৩ নাবিকসহ জাহাজটি মুক্তি পায়। এরপর জাহাজটি বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে।

পাঠকের মতামত: