কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

আজ দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

বসন্তের আগমনের মধ্য দিয়েই বাড়তে শুরু করেছে দেশের বিভিন্ন বিভাগের তাপমাত্রা। গত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। গতকাল ময়মনসিংহ ও নেত্রকোণা জেলায় বৃষ্টির মধ্য দিয়েই আগামী ২৪ ঘন্টায় বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘন্টা দেশে কয়েককটি জেলায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে কিশোরগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাবাসে আরও বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

গতকাল দেশের চারটি এলাকার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে তেঁতুলিয়ায় বৃষ্টি হয়েছে ১ মিলিমিটার, সিলেটে ৫ মিলিমিটার, ময়মনসিংহে ১১ মিলিমিটার এবং নেত্রকোনায় সর্বোচ্চ ১৯ মিলিমিটার।

কুয়াশার বিষয়ে বলা হয়েছে ভোরের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। এছাড়া আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৮ মিনিটে, আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ২৫ মিনিটে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, দেশের প্রায় বেশির ভাগ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। তবে আজ রাতে তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে তাপমাত্রা বৃদ্ধির ধারা এখন অব্যাহত থাকবে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহী, চুয়াডাঙ্গা ও কুমারখালীতে ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আর আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়াতে ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও নেত্রকোনায় মাঝারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পাঠকের মতামত: