কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪ ঘণ্টা চিকিৎসক থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

ইউনিয়ন পরিষদ স্বাস্থ্য কমপ্লেক্সে এখন থেকে ২৪ ঘণ্টা চিকিৎসক থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বললেন, প্রাথমিক স্বাস্থ্যসেবাকে আরও জোরদার করতে সব উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে মানসিক স্বাস্থ্য সেবার ব্যবস্হা নেয়া হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যসেবা সংক্রান্ত সমসাময়িক বিষয় নিয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রী। বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত বুকলেট দেয়া হবে, যা শ্রেণিকক্ষে পড়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, জরায়ুর মুখের ক্যানসারের জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে এসপিবি ভ্যাকসিন কার্যক্রম শুরু করবে সরকার। ব্রেস্ট ক্যানসারের জন্য সব জেলা হাসপাতালে মেমোগ্রাফী মেশিন দেয়া হবে। ১০ থেকে ১৫ বছর বয়সী মেয়েদেরকে জরায়ু মুখের ক্যানসারের জন্য ভ্যাকসিন দেয়া হবে এক ডোজ করে।

করোনার ভাইরাসের জন্য চতুর্থ ডোজ যে টিকা দেয়া, সেটির সময়সীমা এখনও শেষ হয়নি বলে উল্লেখ করেন জাহিদ মালেক। বলেন, এটা যারা বলছে, তারা গুজব সৃষ্টি করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় ফাইজারের এই টিকা দেয়ার সময় আরও একমাস রয়েছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি এক জেলার পরিবর্তে ছয় জেলায় বিস্তৃত করা হয়েছে। জেলাগুলো হলো মানিকগঞ্জ, লক্ষীপুর, বরিশাল, বরগুনা, ঢাকা, কুড়িগ্রাম। এসব জেলার ১৫ লাখ পরিবারকে বছরে ৫০ হাজার টাকা করে ওষুধসহ স্বাস্থ্যসবা সংক্রান্ত সরঞ্জাম দেয়া হবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এটি নিয়ে যাওয়ার পরিকল্পনা আছে। ইউনিভার্সেল হেলথ কাভারেজের আওতায় এটি করা হচ্ছে।

পাঠকের মতামত: