কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ইউরোপের দেশগুলোকে নিষেধ করে রাশিয়ার থেকে তেল কিনছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবু মস্কোর কাছ থেকেই জ্বালানি পণ্যটি কিনছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রেন এ অবস্থানকে ভণ্ডামি বলে মন্তব্য করেছেন রুশ জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়াচেস্লাভের ভলোদিন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক আরটির বরাত দিয়ে পার্সটুডের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

গত মার্চের শুরুর দিকে রাশিয়ার অপরিশোধিত তেল ও তেলজাতীয় পণ্য, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সেসময় মার্কিন কর্তৃপক্ষ জানায়, রশ তেল যুক্তরাষ্ট্রের বন্দরে প্রবেশ করবে না। তবে ওই মাসেই ভিন্ন চিত্র দেখা গেছে। মার্কিন জ্বালানি মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ফেব্রুয়ারির তুলনায় মার্চে রাশিয়া থেকে প্রায় দ্বিগুণ তেল কিনেছে যুক্তরাষ্ট্র। ফেব্রুয়ারিতে ২ হাজার ৩২৫ মিলিয়ন ব্যারেল রুশ জ্বালানি পণ্য কেনে দেশটি। সেখানে মার্চে কিনেছে ৪২১৮ মিলিয়ন ব্যারেল।

ভলোদিন বলেন, আগে যুক্তরাষ্ট্রের নবম বৃহৎ তেল সরবরাহকারী দেশ ছিল রাশিয়া। এখন ষষ্ঠ বৃহৎ দেশে পরিণত হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিজেই রাশিয়ার কাছ থেকে তেল কিনছে। অথচ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোকে রুশ জ্বালানি পণ্যটি আমদানি বন্ধে চাপ সৃষ্টি করছে। এতে মার্কিনিদের দ্বিমুখী চরিত্র স্পষ্ট হয়।

পাঠকের মতামত: