কক্সবাজার, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ইয়াবা পাচার: কক্সবাজারে মিয়ানমারের ৮ নাগরিকের যাবজ্জীবন

ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের ৮ নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন কক্সবাজারের একটি আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ১ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ১ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এসটি ৪৫৭-২১ মামলাটির শুনানি শেষে বিচারক নিশাত সুলতানা এ রায় ঘোষণা করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ও পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্তরা  হলেন-মোহাম্মদ দইল্যা, মো. রবি আলম, মোহাম্মদ আলম, মো. শফিকুল, মো. রফিক, মো. নুরে আলম, আলী আহমদ ও নুরুল আমিন। তারা সবাই মিয়ানমারের আকিয়াব ও মংডুর বিভিন্ন থানার বাসিন্দা। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

পিপি ফরিদুল আলম জানান, ২০২১ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশের সময় ২ লাখ ইয়াবাসহ কোস্টগার্ডের হাতে আটক হয় এই ৮ জন রোহিঙ্গা নাগরিক। তারপর টেকনাফ থানায় তাদের বিরুদ্ধে মামলা হয়। সেই মামলায় দীর্ঘ শুনানি শেষে বিচারক আজ রায় ঘোষণা করেন।

এর আগে গত ২৪ জানুয়ারি ইয়াবা এবং মিয়ানমারের মুদ্রা (কিয়াট) উদ্ধারের মামলায় মিয়ানমারের তিন নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দেন কক্সবাজার আদালত।

পাঠকের মতামত: