কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

উখিয়ার হলদিয়া ইউনিয়নে চলছে রমরমা ইয়াবা ব্যবসা

এম.কলিম উল্লাহ, উখিয়া::

উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের সাত নম্বর ওয়ার্ডে বিশ্বব্যাপী করুণা সংক্রমনের এই সময়েও চলছে রমরমা ইয়াবা ব্যবসা। ইয়াবা চালানের নিরাপদ রুট হিসেবে ব্যবহার হয়ে আসছে অত্র ওয়ার্ডের উপর দিয়ে বয়ে যাওয়া মরিচ্যা পাতাবাড়ি সড়ক।

শুক্রবার (১৭ এপ্রিল) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উখিয়া থেকে ইয়াবা চালান নিয়ে কতিপয় মামা ভাগ্নের সঙ্ঘবদ্ধ ইয়াবা কারবারিরা হলদিয়া পালং ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের হাতির ঘোনা বায়তুশ শরফ মসজিদ সংলগ্ন সড়কে আদান প্রদান করার সময় উৎপেতে থাকা তৃতীয় পক্ষ ইয়াবা কেড়ে নেওয়ার ঘটনা ঘটে। এসময় স্থানীয়রা বিষয়টি টের পেলে এক জনকে হাতেনাতে ধরে ফেলে। উত্তম-মধ্যম দিয়ে প্রশাসনের হাতে তুলে দিতে গেলে নেতা পরিচয় চলা কতিপয় সুবিধা ভোগীরা অবশেষে ছেড়ে দেয় বলে জানান নাম প্রকাশ না করা শর্তে স্থানীয়রা।

এ সময় তথ্য সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মী ঘটনাস্থলে পৌঁছলে তাকেও অশালীন আচরণ করে সুবিধাভোগীরা। সংবাদ সংগ্রহে বাধা প্রদান করে ধৃত ইয়াবা কারবারির পরিচয় নিশ্চিত করতে না দিয়ে ইয়াবা না পাওয়ার অযুহাতে ঘটনাস্থলে থাকা জনতার আড়ালে নিয়ে গিয়ে ইয়াবা ব্যবসায়ীকে অবৈধ লেনদেনের মাধ্যমে ছেড়ে দেওয়ার অভিযোগ এলাকারবাসি।

এ ব্যাপারে জানতে হলদিয়া পালং ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের জনপ্রতিনিধি শাহজাহান চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,আমি ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছার আগেই কতিপয় সুবিধাভোগীরা ইয়াবা না পাওয়ার অজুহাতে তাকে ছেড়ে দেয়ার কোন ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। বিভিন্ন এলাকার চিহ্নিত ইয়াবা ব্যবসায়ীরা অত্র ওয়ার্ড থেকে বিবাহ করার সুযোগকে কাজে লাগিয়ে খুচরা বিক্রেতা সৃষ্টি ও মহামারী করোনা ভাইরাসের কারণে এলাকায় থাকা বেকার যুব সমাজ কে মরণনেশা ইয়াবার দিকে ঠেলে দিচ্ছে।

উল্লেখ হলদিয়াপালং ৭ নম্বর ওয়ার্ডে ইতিপূর্বে অনেকে ইয়াবাসহ গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। অনেকে জামিনে সাড়া পেয়ে পুনরায় সিন্ডিকেটের মাধ্যমে ব্যবসা চালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে।
গোপনে অনেকেই ইয়াবা ব্যবসায়ীদের সহযোগী হয়ে কাজ করার অভিযোগ উঠেছে। এমতাবস্থায় প্রশাসনের নজরদারি না বাড়ালে আগামীতে অত্র ওয়ার্ড ইয়াবা স্বর্গরাজ্যে পরিণত হবে ধারণা করেছে সচেতন মহল ।

পাঠকের মতামত: