কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

চলছে পথসভা, উঠান বৈঠক..

উখিয়ার কুতুপালংয়ে বইছে ইউপি নিবার্চনী হাওয়া

উখিয়ার বহুল আলোচিত জনপদ, রোহিঙ্গা অধ্যুষিত এলাকা, রাজাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ড কুতুপালংয়ে নিবার্চনী হাওয়া বইতে শুরু করেছে। কাঙ্খিত নিবার্চনে ইতিমধ্যে স্বঘোষিত প্রার্থীরা নিবার্চনী এলাকার মাঠে ময়দানে নিবার্চনী প্রচারণা, পথসভা, উঠান বৈঠকের মাধ্যমে ভোটারদের মন আকৃষ্ঠ করার চেষ্টায় রাতদিন অতিবাহিত করছে।

রোহিঙ্গাার কারণে বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত এ ওয়ার্ডের শূণ্য পদে উপ-নিবার্চনে ইউপি সদস্য হিসেবে নিবার্চিত হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে প্রার্থীরা।
উপজেলা নিবার্চন অফিস সূত্রে জানা গেছে, এ ওয়ার্ডের মেম্বার ও আ’লীগ নেতা আলহাজ্ব বখতিয়ার আহমদের অনাকাঙ্খিত মৃত্যুতে নিবার্চন অফিস ৯নং ওয়ার্ড শূণ্য ঘোষণা করে উপ-নিবার্চনের প্রস্তুতি নেয়। আগামী ২৩ সেপ্টেম্বর মনোনয়ন পত্র সরবরাহ ও জমা
দেওয়ার শেষ তারিখ এবং ২০ অক্টোবর নিবার্চন অনুষ্ঠানের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে।
ঘোষিত তপশীলের ধারাবাহিকতায় এ ওয়ার্ডে ৪ হাজার ৫শ’ ভোটারের দ্বারে দ্বারে প্রার্থীরা যাচ্ছে আর কুশল বিনিময় করে নিজের গুনগান ও নিবার্চিত হলে ভবিষ্যতে ভোটারদের জন্য কাজ করার অঙ্গীকার করছে।
রবিবার রাতে উঠান বৈঠকে আলহাজ্ব মরহুম বখতিয়ার আহমদের সহধর্মিনী শাহিনা বেগম বলেছেন, তার স্বামীর কাছে অবৈধ আয়ের উৎস ছিল না এবং কোনদিন অন্যায় অনৈতিক ভাবে ফায়দা লুটার চেষ্টা করেননি। পেরেছেন মানুষের উপকার করেছেন। গ্রামের অনেক নিরীহ সহায় সম্বলহীন পরিবারের মেয়েকে তিনি তার ব্যক্তিগত টাকা দিয়ে বিয়ে পড়িয়েছেন। মাদকদ্রব্য, চোরাচালান, ডাকাত সন্ত্রাসীদের তিনি ছিলেন ভয়ংকর।
তিনি উপস্থিত ভোটারদের মিনতি করে বলেন, তার স্বামীর অনপুস্থিতিতে বিপুল
গ্রামবাসীর আমানত হিসেবে তার ছেলে হেলালকে আসন্ন উপ নিবার্চনে ভোট দিয়ে জয়যুক্ত করার আহ্বান জানান। এসময় তিনি কেঁদে উঠলে ভোটারদের মধ্যে হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। করতালিতে মুখরিত হয়ে উঠে সভা প্রাঙ্গন।
এ ওয়ার্ডের আরেক বষর্ীয়ান প্রাথর্ী উপজেলা আওয়ামীলীগের প্রভাবশালী সদস্য ও উখিয়া প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য নুরুল হক খান বলেন, আওয়ামী রাজনীতি ও পারিবারিক মর্যাদায় তিনি এলাকায় পরিচিত। তার রাজনৈতিক জীবনে ৯নং ওয়ার্ডে গণমানুষের সেবা করে গেছেন। অধিকতর বৌদ্ধ জনগোষ্ঠীর বসবাস এ ওয়ার্ডের সর্বময় ভোটারদেরর রক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন দাবী করে নুরুল হক খান আরো বলেন, রোহিঙ্গা আশ্রয় নেওয়ার পর থেকে এ পর্যন্ত স্থানীয়দের সুরক্ষা ও রোহিঙ্গাদের সেবা করেছেন রাতদিন।
যেকোন মানুষের বিপদ সংকুল মুহুর্তে নিজেই অগ্রণী ভূমিকা পালন করে দৃশ্যমান উপকার করেছেন। তাই তিনি জাতি ধর্ম নির্বিশেষে যুবক, মধ্যবয়সী ও বয়োবৃদ্ধ মহিলা পুরুষের ভোট দাবী করে আগামী উপ নিবার্চনে প্রতিদান দেওয়ার মিনতি জানান। তিনি বলেন, শংকিত জনপদ কুতুপালংয়ে একজন শক্তিশালী ও ব্যক্তিত্ব সম্পন্ন ইউপি সদস্যের দরকার। তাই ভোটারদেরকে তাকে ভোট দেওয়ার আহ্বান জানান।
মেম্বার প্রার্থীর সাবেক ইউপি সদস্য আব্দুল হক মেম্বার তার মতামত ব্যক্ত করে বলেন, তার দায়িত্ব পালনকালীন সময়ে ৯নং ওয়ার্ডের জনগণের পাশে ছিলেন। ভবিষ্যতেও ভোটারদের কাজ করার জন্য নিবার্চনে প্রার্থী হওয়ার ঘোষনা দিয়ে বলেন, তাকে পুনরায় ভোট দিয়ে এ ওয়ার্ডের মেম্বার নিবার্চিত করলে ভোটাররা যেকোন আপদকালীন সময়ে তাকে ডাক দিলেই পাবেন।
নিবার্চনে হেলালের মাতা শাহিনা বেগম ও বিশিষ্ট ব্যবসায়ী জাহাঙ্গীর সহ ৪ জন প্রার্থী ইতিমধ্যে মাঠে, ঘাটে, ভোটারদের ঘরে ঘরে ভোটের জন্য ধর্ণা দিয়ে হণ্য হয়ে ঘুরছে বলে বেশ কয়েকজন ভোটার জানিয়েছেন।
উপজেলা নিবার্চন অফিসার ইরফান উদ্দিন জানান, এ ওয়ার্ডের ২টি ভোট কেন্দ্র কুতুপালং উচ্চ বিদ্যালয় ও পাতাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়কে নিবার্চনী কেন্দ্র হিসেবে তৈরি রাখা হয়েছে। আগামী ২০ অক্টোবর ভোট গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। নিবার্চন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে দাবী করে ওই কর্মকর্তা সাংবাদিকদের বলেন, দৃশ্যমান ভোট অনুষ্ঠানের জন্য কোন প্রকার কার্পণ্যতা ও প্রভাবীত হওয়ার আশংকামুক্ত থাকবে প্রশাসন।

পাঠকের মতামত: