কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

অনিয়ম দূর্ণীতির অভিযোগ

উখিয়ার খাদ্যগুদামের গেইটে তালা ভিতরে খুলা

উখিয়া বার্তা ডেস্ক::

কক্সবাজারের উখিয়া উপজেলায় খাদ্যগুদাম কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে খাদ্যগুদামে নিম্নমানের চাল ক্রয় ও তা পরবর্তী সময়ে ভালো চালের সঙ্গে যোগ করে ভোক্তাদের মাঝে সরবরাহ সহ নানা অনিয়ম দূর্ণীতির অভিযোগের পাশাপাশি খাদ্যগুদামে সামনের গেইটে তালা দিয়ে ভিতরে খুলা রেখেছেন।

এছাড়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বরাদ্দ করা চাউল কালো বাজারে বিত্রিু হওয়ারও অভিযোগ উঠেছে। বিশেষ করে কাজের বিনিময়ে খাদ্য কাবিখার শত শত টন চাল কালোবাজারীদের নিকট বিক্রি করে দিচ্ছে খাদ্যগুদাম কর্মকর্তা সহ সংশ্লিষ্টরা। কালো বাজারীদের হাতে বরাদ্ধকৃত খাদ্যশস্য বিক্রি করে দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে চত্রুটি।

এছাড়া গত বৃহস্পতিবার ও রবিবার অফিসের সময় খাদ্যগুদামে গেলে গেইটে বন্ধ করে ভিতরে কাজ করছে খাদ্যগুদামের দুজন কর্মকর্তা৷ এসময় খাদ্যগুদামের কর্তৃপক্ষ ওসিএলসডি শিমুল দেয় অফিসে নেই৷ নাম প্রকাশে অনিচ্ছুক অফিসের এক কর্মকর্তা বলেন, শিমুল দেয় মিটিংয়ের কথা বলে অফিস থেকে বের হয়েগেছে৷ তিনি প্রায় সময় অফিস থেকে মিটিংয়ের কথা বলে চলে যায়৷

এদিকে ভালো চালের সঙ্গে নিম্নমানের চাল ভেজাল করা হচ্ছে সাংবাদিকদের নিকট অভিযোগ আসে। অভিযোগের ভিত্তিতে উপজেলার খাদ্যগুদামে সরেজমিন গেলে বিষয়টির সত্যতা পাওয়া যায়।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে জানা যায়, উখিয়া উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা শিমুল দেয় ও অফিস কর্মকর্তা আবছার সহ একটি চক্রের মাধ্যমে দুর্নীতি-অনিয়ম চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মিলারদের অভিযোগ খাদ্যগুদামের আবছারের মাধ্যমে খাদ্যগুদামের কর্মকর্তাকে প্রতি কেজি ভালো চালের অনুকূলে দুই-তিন টাকা এবং নিম্নমানের খাওয়ার অনুপযোগী চালের অনুকূলে ৬-৭ টাকা হারে উৎকোচ না দিলে তিনি চাল নিতে চান না। এসব নিম্নমানের চাল খাদ্যগুদাম থেকে সরকারি বিভিন্ন কর্মসূচিতে সরবরাহ করা হয়। এ ক্ষেত্রে তদন্ত করলে থলের বেড়াল বেড়িয়ে আসবে বলে মনে করছেন সচেতন মহল৷

এ ব্যাপারে অফিসের সময় উখিয়া খাদ্যগুদাম কর্মকর্তা শিমুল দেয় এর কার্যলয়ে গেলে তাকে পাওয়া যায়নি পরে অফিসের সময় মুঠোফোনে যোগাযোগ করলে ফোন রিছিভ করেননি৷

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব বলেন, এরকম কোন অভিযোগ আমার কাছে আসেনি, তবুও কোন অভিযোগ উঠলে বিয়য়টি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দেন।

পাঠকের মতামত: