কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

উখিয়ায় ঘরে ঘরে জ্বর, কাশি, সর্দি

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া বার্তা ডটকম::

কক্সবাজারের উখিয়া উপজেলার ঘরে ঘরে মানুষের জ্বর হচ্ছে। নিম্ন তাপমাত্রার সঙ্গে থাকছে সর্দি, কাশি, হাঁচি, চোখ লাল হওয়াসহ নানা উপসর্গ৷  হাসপাতালতে গিয়ে এসব উপসর্গযুক্ত রোগীর উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। এ সময়ে কেউ জ্বরে আক্রান্ত হলেই করোনা বা ডেঙ্গু ধরে নিয়ে পরীক্ষা করা হচ্ছে, তবে বেশিরভাগের ক্ষেত্রে ফল নেগেটিভ আসছে।

করোনা বা ডেঙ্গু আক্রান্ত না হলেও হাসপাতালে এত রোগী কেন- এমন প্রশ্নের উত্তরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ কর্তব্যরত চিকিৎসক বলেন, আবহাওয়া পরিবর্তনের সময় এটা স্বাভাবিক। এই গরম এই ঠান্ডা। এই রোদ এই বৃষ্টি। তবে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। সাধারণ জ্বর ভেবে একে অবহেলা করার সুযোগ নেই৷

ডাক্তার আফিফা জাহান বলেন, দেশে করোনা এবং ডেঙ্গুও রয়েছে। তাই কারো জ্বর বেশি হলে ডেঙ্গু অথবা করোনা বা সিজনাল জ্বর ধরে নিয়ে বসে থাকা যাবে না। জ্বর ১০০ ডিগ্রী হলেই পরীক্ষা করিয়ে নিশ্চিত হতে হবে ডেঙ্গু বা করোনা কিনা। যদি অল্পে জ্বর কমে যায়, তাহলে ভয়ের কিছু নেই। পরীক্ষার শুরুতেডেঙ্গু করোনা ধরা পড়লেও ঝুকিঁ অনেক কম।

পালংখালীর নুর মোহাম্মদ বলেন, প্রথমে আমার মেয়ের জ্বর আসে। তার একদিন পর আমারও জ্বর আসে। আমার তিনদিন পরেই কমে যায়। ডেঙ্গু ও করোনা পরীক্ষা করানো হয়েছে। রিপোর্ট নেগেটিভ এসেছে। এখন অনেকটা ভাল আছি। কিন্তু মেয়ের জ্বর কমে গেলেও সর্দি কাশি এখনও রয়ে গেছে। ওষুদের দোকান থেকে ওষুধ কিনে খাওয়াচ্ছি।

শিকদার একালার বেলাল বলেন, তার ছেলের জ্বর, কাশি ও সর্দি হয়েছে। ভাবছিলাম পরীক্ষা করাতে যাব, তার মধ্যে দেখলাম একটু কম পড়েছে।। তাই যায়নি। তাছাড়া পরীক্ষা করাতে যাওয়া টাকারও ব্যাপার আছে। গেলেই তো হবে না, ডাক্তার দেখাতে হবে। দুই তিন দিন দৌড়া দৌড়ি করতে হবে। অনেক টাকার ব্যাপার। তাই অপেক্ষা করছিলাম, দোকানের ওষুধ খেয়ে কমে কিনা।

কোভিড বা ইনফ্লুয়েঞ্জার চেয়ে ডেঙ্গু জ্বরের উপসর্গ একটু ভিন্ন জানিয়ে ডা. এহেছান উল্লাহ সিকদার বলেন, এতে মাথা ব্যথা, চোখের নিচে ব্যথা, হাতের জয়েন্টে ব্যথা করবে। আবার কারও কারও চোখ লালও হতে পারে। কিন্তু ব্যথা হবে বেশি।

তিনি বলেন, করোনা ও ইনফ্লুয়েঞ্জার উপসর্গ হচ্ছে- জ্বর, মাথা ব্যথা, রানিং নোজ, কাশি। করোনার ক্ষেত্রে রোগী খুব দুর্বল হয়ে যায়। সেইসঙ্গে স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো লক্ষণও হতে পারে, যদিও সবার হয় না। কিন্তু মোটা দাগে ডেঙ্গু বাদে অন্য সব জ্বরের লক্ষণ-উপসর্গ প্রায় একইরকম।

উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডঃ রঞ্জন বড়ুয়া রাজন বলেন, জ্বরে খুসখুসে কাশি হলেই আতঙ্কিত হওয়ার কারণ নেই। জ্বর, গলা খুসখুস করা মানেই করোনা নয় বা তীব্র জ্বর মানেই ডেঙ্গু নয়। মৌসুমি জ্বরের পরেও বেশ কয়েকদিন সর্দি কাশি দুর্বলতা থাকে। তবে নিজে নিজে চিকিৎসা করা যাবে না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পাঠকের মতামত: