কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উখিয়া ইনানী মেরিনড্রাইভ আলট্রা ম্যারাথনে তৃতীয় লিঙ্গ ও প্রতিবন্ধীদের অংশগ্রহণ

 

কক্সবাজারের উখিয়া ইনানী মেরিনড্রাইভ আলট্রা ম্যারাথনে তৃতীয় লিঙ্গ ও প্রতিবন্ধীদের অংশগ্রহণ মাধ্যমে সম্পন্ন হয়েছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে ম্যারাথনের দ্বিতীয় আয়োজনে প্রথমবারের মতো কক্সবাজারের ইনানী সৈকতের বালিয়াড়ি থেকে মেরিনড্রাইভ আলট্রা ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নিলেন তৃতীয় লিঙ্গ ও ১০০ প্রতিবন্ধীসহ সারাদেশ থেকে বাছাইকৃত ২০০ জন দৌড়বিদ। দীর্ঘ ম্যারাথনে দেশের বিভিন্ন জায়গা থেকে প্রতিবন্ধীসহ ২০০ জন অংশ নেওয়ার মতো এটিই প্রথম ব্যতিক্রমী আয়োজন।

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বিজয়ের মাসকে কেন্দ্রে করে প্রতিবছরের মতো এবারও মেরিন ড্রাইভ আলট্রা ম্যারাথন ২০২১ এর সবথেকে বড় দৌড়বিদদের এই আয়োজন অনুষ্ঠিত হয়।

আয়োজকরা বলছেন, ইনানী থেকে শুরু হয়ে টেকনাফ জিরো পয়েন্টে গিয়ে শেষ হয় এই ম্যারাথন প্রতিযোগিতা। এই ম্যারাথনের যৌথ আয়োজক ট্রাভেলার্স অব বাংলাদেশ (টিওবি) ও এসকাপেড।

মেরিন ড্রাইভ আলট্রা ম্যারাথন- ২০২১ এর ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন এবং ডিজিটাল ম্যারাথন ক্যাটাগরিতে লড়েছেন দেশের বিভিন্ন দৌড়বিদর। এতে বরিশাল, রাজশাহী, ঢাকা, খুলনা, চট্টগ্রাম থেকে এসে দৌড়বিদরা অংশ নেয়। প্রতিবন্ধী ৫০ কিলোমিটার, সাধারণ দৌড়বিদদের জন্য ১০০ কিলোমিটার এবং দেশের শীর্ষ দৌড়বিদরা ১০০ মাইল দৌড়ে লড়েছেন।

দৃষ্টিপ্রতিবন্ধী তানজিনুর রহমান বলেন, ‘ম্যারাথনে এই প্রথম অংশগ্রহণ করলাম। আমাদের মধ্যে যে একটা প্রতিভা আছে, সেটা আমরা ম্যারাথনের মাধ্যমেই দেখাতে পারছি। আমি অন্ধ বলে পরিবারের সদস্যরা বোঝা মনে করতো। অনেকবার আত্মহত্যা করতে চেয়েছিলাম। আজ ম্যারাথনে অংশ নিয়ে নিজেকে চিনতে এবং বুঝতে শিখলাম।’

সমন্বয়ক ওমর ফারুক বলেন, ‘এই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিবন্ধীদের বৈষম্য দূর করা যাবে। প্রতিবন্ধীদের বোঝা মনে করে তাদের পরিবারের সদস্যরা। এখানে অংশ নেওয়া অনেকেই যুবক। তাদের মাদক সেবন থেকে দূরে রাখা ম্যারাথনের মাধ্যমে সম্ভব।’

পাঠকের মতামত: