কক্সবাজার, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

‘এই অর্জন যেন অর্জনেই রয়’

আলমগীর মাহমুদ::

ঘরের ভাত খেয়ে বনের মোষ তাঁড়ানো মানুষের সঙ্গসুখ স্বর্গসুখের অনুভূতি বিলায় আমারে। হারেককিসিম মানুষের মাঝে এই জাতটাই আমার পছন্দের, ভালবাসার।

এই ভালবাসার মানুষগুলো দরদী বলে আমারে ছাড়ও দেয় না, ছেড়েও দেয় না। চিন্তা চেতনায়! সমালোচনায়! সত্যের সত্যটা নীরস উচ্চারনে। এই আমার অর্জন, এই আমার গর্ব। কারন একটি , আমিও যে এমন একজনের ভাবশিষ্য!

প্রয়াতঃ জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক। আমার পছন্দের সীমানায় শীর্ষ অবস্থানের। বনের মোষ তাড়ানো মানুষগুলোরে রাতের আঁধারে এক টিফিন ক্যারিয়ার ভর্তি দরদের উপটৌকন নিয়ে কইত “এই আহমদ ছফা তুই রাতে খাবি না , আমি জানি , তাই । খেয়ে নে। খালি টিফিন ক্যারিয়ার নিজ হাতেই বহন করত। অথচ উনি ছিলেন অকৃতদার।

সব সত্য বললে কি কেউ কারে পছন্দ করে! আহমদ ছফা ও ছিলেন সত্য বলে উপোস থাকার মানুষ। নীতিনৈতিকতার বিশ্বাস, বাস্তবতায় প্রয়োগে লাভ লোকসান বেহিসেবী।

“যদ্যপি আমার গুরু” উনার গুরু অধ্যাপক আবদু রাজ্জাককে নিয়ে লিখেছেন অনন্য দরদে তাও আবার স্বভাবশৈলীর সেই ধারায়!

কালাম আজাদও আমার এই ঘরনার । চাটগাঁইয়া শব্দ ”ঘাড় ত্যড়া” ! বি, ডি, আর ক্যাপ বাসায় পালের দোকানে জমকালো আড্ডার ভাবশিষ্য। এবার একুশে বইমেলায় প্রকাশিত তার লেখা বই “কক্সবাজারে বঙ্গবন্ধু ‘।

মেসেঞ্জারে প্রচছদটা পাঠিয়ে ” স্যার, আমার এই আরাধ্য যেন ভালবাসা বঞ্চিত না হয় আপনার! খানিক আবেগপ্রবণ হলাম বৈকি!

উখিয়া টেকনাফে বানিজ্যিক চাষের ফুল বাগান এখনো চোখে পড়েনি আমার। জেলায় যে ক’ টি বাগান চোখে পড়ে তাও চকরিয়া হারবাং এলাকায়। তাঁদের ফোটানো গোলাপেই মনের মানুষকে জানান দেই… ‘i miss you ‘

চাকরিয়া , হারবাং বাগানের ধারের দ্রব্যে আর কতকাল! যদি সুন্দর একখান মুখ পাইতাম মহেশখাইল্যা পানের খিলি তারে বানাই খাবাইতাম!!

চাঁটগাইয়া গানের কলির মতো আপনিও পরাণের মানুষের হাতে “কক্সবাজারে বঙ্গবন্ধু” এগিয়ে একবার বলুন না.. ওগো.. i ‘কহনা পেয়ার হে….”

লেখক:-বিভাগীয় প্রধান। সমাজবিজ্ঞান বিভাগ, উখিয়া কলেজ-কক্সবাজার।
alamgir83cox@gmail. Com

পাঠকের মতামত: