কক্সবাজার, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

ঐতিহাসিক হাজারতম ওয়ানডে ম্যাচে ভারতের জয়

ভারতীয় ক্রিকেটে আজ এক ঐতিহাসিক দিন। দেশের মাটিতে উইন্ডিজের বিপক্ষে তারা হাজারতম ওয়ানডে খেলেছে। এই ম্যাচ দিয়েই ওয়ানডে অধিনায়ক হিসেবে পাকাপাকি অভিষেক হয়েছে রোহিত শর্মার। আহমেদাবাদে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডেতে ভারত জিতেছে ৬ উইকেটে।

বল হাতে ঘূর্ণিঝড় তুলেছিলেন যুজবেন্দ্র চাহাল। এছাড়া ওয়াশিংটন সুন্দরও কম যাননি। ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। তবে বিরাট কোহলি আজও ব্যর্থ, করেছেন মাত্র ৮ রান!

 

নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে উইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। বিদেশের মাটিতে খেলতে আসা ক্যারিবীয়দের টার্গেট ছিল-অবশ্যই ৫০ ওভার ব্যাট করতে হবে। কিন্তু সেটা তারা পারেনি। ভারতের বোলিং তোপে ৪৩.৫ ওভারে তারা ১৭৬ রানে গুটিয়ে যায়। সর্বোচ্চ ৫৭ রান করেন জেসন হোল্ডার এবং দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান ফ্যাবিয়ান অ্যালেনের। ৯.৫ ওভারে ৪৯ রান দিয়ে রিস্টস্পিনার যুজবেন্দ্র চাহাল নিয়েছেন ৪ উইকেট। আরেক অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর ৯ ওভারে মাত্র ৩০ রান দিয়ে ৩টি শিকার ধরেছেন। ২ উইকেট নেওয়া প্রসিদ্ধ কৃষ্ণা ১০ ওভারে দিয়েছেন মাত্র ২৯ রান।

জবাবে ব্যাটিংয়ে নেমে ৮৪ রানের দারুণ ওপেনিং জুটি উপহার দেন অধিনায়ক রোহিত শর্মা এবং ইশান কিষান। ৩৬ বলে ২৮ করা ইশানকে আকিল হোসেন ফেরালে জুটি ভাঙে। তিনে নেমে বিরাট কোহলি ৪ বলে ২ চারে ৮ রান করে আলঝারি জোসেফের শিকার হন। তরুণ তারকা ঋষভ পন্থ ৯ বলে ১১ করে রান-আউট হয়ে যান। দলকে জেতানোর দায়িত্বনেন সূর্যকুমার যাদব (৩৪*) এবং দিপক হুদা (২৬*)। পঞ্চম উইকেটে এই দুজনের ৬৩ বলে ৬২* রানের জুটিতে ১৩২ বল ও ৬ উইকেট হাতে রেখেই অনায়াসে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। ম্যাচসেরা হয়েছেন যুজবেন্দ্র চাহাল।

পাঠকের মতামত: