কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজারে করোনা সন্দেহে ৪ বাড়ি লকডাউন

কক্সবাজারে বৃদ্ধ এক নারী ‘করোন আক্রান্ত’ হিসেবে সনাক্ত হওয়ার পর জেলা সদর হাসপাতালে কর্মরত ১০ চিকিৎসকসহ মোট ২১ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

মঙ্গলবার দুপুরে হাসপাতালে চিকিসাধীন ওই বৃদ্ধ নারীর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসলে হাসপাতালজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

হোম কোয়ারেন্টাইনে যাওয়া অন্যদের মধ্যে হাসপাতালেল ৮ জন নার্স ও ৩ জন ক্লিনার রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মোহাম্মদ শাহীন আবদুর রহমান চৌধুরী।

হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা আক্রান্ত নারী গত ১৩ মার্চ তিনি পবিত্র ওমরাহ সমাপ্ত করে সৌদি আরব থেকে দেশে ফেরেন। তার বাড়ি কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী এলকায় (সংগত কারনে নাম গোপন রাখা হল)। গত ১৮ মার্চ জ্বর, কাঁশি, গলা ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে তিনি জেলা সদর হাসপাতালে ভর্তি হন।

করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তা নিশ্চিত হতে গত ২২ মার্চ তার রক্তের নমুনা ঢাকায় আইইডিসিআর-এ পাঠানো হয়। মঙ্গলবার পরীক্ষার রিপোর্ট পজিটিভ এলে পুরো হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই নারীর সংস্পর্শে যেসব চিকিৎসক, নার্স ও ক্লিনার গিয়েছিলেন তাদের সকলকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

হাসপাতালের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার রাতের মধ্যেই আক্রান্ত নারীকে বিশেষ এম্বুলেন্সে করে তাকে চট্টগ্রামের ফৌজদারহাট এলাকার করোনাভাইরাসের চিকিৎসা কেন্দ্রে পাঠানোর প্রক্রিয়া চলছে।

এদিকে করোনা আক্রান্ত ওই নারী সৌদি আরব থেকে ফেরার কক্সবাজার শহরের পল্লবী লেইনের যে বড়িতে ছিলেন সেই বাড়িসহ পাশ্ববর্তী ৪টি বাড়ি লকডাউন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সেই বাড়িগুলোতে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে। একই সাথে সদর মডেল থানা পুলিশের পক্ষ থেকে ব্যানার ঝুলিয়ে বলা হয়েছে, ‘অত্র বাড়িটি কোয়ারেন্টাইন ঘোষান করা হয়েছে। সর্ব সাধারণকে অত্র বাড়ি থেকে নিরাপদ দুরত্ব বজায় রেখে চলাচলের জন্য বিশেষ অনুরোধ করা হলো।

পাঠকের মতামত: