কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে ডেঙ্গু আক্রান্ত বেড়েছে : জুন মাসে আক্রান্ত ৮১, রোহিঙ্গা শিশুর মৃত্যু

কক্সবাজারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলছে। চলতি জুন মাসের ২৯ দিনে কক্সবাজার সদর হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৮১ জন।

যার মধ্যে বুধবার পর্যন্ত ২২ জন রোগী কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মো. মোমিনুর রহমান।
তিনি জানান, ভর্তি থাকা ডেঙ্গু রোগীর মধ্যে ৯ জন পুরুষ এবং ১৩ জন নারী। মঙ্গল ও বুধবার ২৪ ঘন্টায় নতুন ভর্তির সংখ্যা ৪ জন।

তিনি জানান, জুন মাসে মোট ৮১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী পাওয়া গেছে। যার মধ্যে ৩৭ জন পুরুষ, ৩৬ জন নারী ও ৮ জন শিশু রয়েছে। আক্রান্তের মধ্যে রোহিঙ্গার সংখ্যা কতজন তা আলাদা কোন তথ্য দিতে পারেননি হাসপাতালের তত্ত্বাবধায়ক।

তবে কক্সবাজার সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা: আশিকুর রহমান জানান, গত ৩ দিন আগে আড়াই বছর বয়সের রোহিঙ্গা এক শিশুর মৃত্যু হয়েছে। তার কাছেও এ পর্যন্ত কতজন রোহিঙ্গা আক্রান্ত হয়েছে তার মোট সংখ্যা পাওয়া যায়নি।

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মো. মোমিনুর রহমান জানান, বর্ষাকালে বৃষ্টি চলছে। ভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে থাকে। একই সঙ্গে কক্সবাজারে সড়কের সংস্কার কাজ চলমান রয়েছে। যার কারণে অসংখ্য গর্তে পানি জমে ডেঙ্গু পরিবহনকারি এডিস মশার জন্ম হচ্ছে। অপরদিকে পর্যটন এলাকা হওয়ায় অনেক পর্যটক কক্সবাজার ভ্রমণে আসেন। যারা আবাসিক হোটেলে অবস্থান করেন। কিন্তু আবাসিক হোটেলে মশরীর ব্যবহার না থাকায় ঝুঁকি বাড়ছে। ডেঙ্গুর জীবানুবহন করে কোন ব্যক্তি কক্সবাজার এসে রাত্রি যাপন করলে তাকে কোন মশা কামড়ানোর পর অন্য ব্যক্তিকে কামড় দিয়ে সংক্রমণ বাড়াচ্ছে। তাই মশারী ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি।

পাঠকের মতামত: