কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজারে বায়ু বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজে আদালতের নিষেধাজ্ঞা

কক্সবাজারে বিরোধপূর্ণ জমিতে বায়ু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। মঙ্গলবার কক্সবাজার সদরের সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রসাদ চাকমা এ আদেশ দেন।

এদিকে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্রেট আদালত পৃথক মামলায় বিরোপূর্ণ জমির বিষয়ে সরেজমিন তদন্ত প্রতিবেদন দাখিলে কক্সবাজারের সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেন। একই সঙ্গে বিষয়টি নিয়ে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে কক্সবাজার সদর মডেল থানার ওসিকে আদেশ দেওয়া হয়।

পরে সদর থানার এএসআই সরোজ বড়ূয়া স্বাক্ষরিত একটি লিখিত নোটিশ উভয়পক্ষকে পাঠানো হয়। সরোজ বড়ূয়া জানান, বিশৃঙ্খলা ঠেকাতে তাঁরা আদালতের নির্দেশ মেনে চলবেন।

নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে ৫ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে ৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎ প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড। কিন্তু এটি নির্মাণে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মালিকানাধীন জমি দখল, হুমকি-ধমকি ও মাটি ভরাট করে লবণ চাষের জমি নষ্ট করার অভিযোগ উঠেছে।

ইতোমধ্যে ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেডের বিরুদ্ধে মামলা, বিদ্যুৎ মন্ত্রণালয়, কক্সবাজার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা।

পাঠকের মতামত: