কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে শিশুশ্রম নিরসনে কারো নজর নেই

কক্সবাজার জেলায় শিশুশ্রম নিরসনে কারো মাথা-ব্যথা নেই। হাটবাজার কিংবা শুঁটকি পল্লীতে প্রাপ্তবয়স্ক শ্রমিকের চেয়ে শিশু শ্রমিক বেশি।

এই বয়সে যাদের কাঁধে বইয়ের ব্যাগ থাকার কথা তাদের কাঁধে মাছের ঝুড়ি, হাতে ইজিবাইকের (টমটম) স্টিয়ারিং আর পায়ে রিকশার প্যাডেল। শিশুশ্রম নিরসনে কারো নজর নেই। নেই কোনো সরকারি-বেসরকারি উদ্যোগ। তবে দুয়েকটি বেসরকারি এনজিও সংস্থা আপাতত শিশু নিরসন নিয়ে কাজ করছে কক্সবাজারে।

শিশুশ্রমের বিষয়ে সরকারের পক্ষে কাজ করে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ। কিন্তু কক্সবাজার জেলায় এই কমিটির কোনো সমন্বয় নেই।

সরেজমিনে শহরের নাজিরারটেক শুঁটকি পল্লীতে গিয়ে দেখা যায়, শুঁটকি মাছের ঝুড়ি মাথায় নিয়ে আসা-যাওয়া করছে শিশুরা। পেটের দায়ে এসব কাজ করে বলে জানায় তারা। স্কুলের কথা বললে মুখ ঘুরিয়ে নেয়, বাড়িতে খাবার কি আপনি দিবেন?  এমন কঠিন প্রশ্ন করে বসে ছোট ছোট শিশুরা।

শিশুদের পারিশ্রমিক কম দিতে হয় বলে ব্যবসায়ীরা বা আড়ৎদাররা শিশুদের দিয়ে কাজ করায়। দিনশেষে কাজ বেশি আদায় করে কম পারিশ্রমিক দেওয়ার অভিযোগ অহরহ।

একটি বেসরকারি সংস্থার জরিপে দেখা গেছে, কক্সবাজার শুঁটকি পল্লীতে কর্মরত ১৪ হাজার ৩৬৬ জনের মধ্যে ৬৩ শতাংশ নারী, ১৭ শতাংশ পুরুষ এবং ২০ শতাংশ শিশু কাজ করে। শিশুদের মধ্যে আবার ৭২ শতাংশ মেয়ে শিশু শ্রমে জড়িত। শ্রমে জড়িত ৫৯ শতাংশ শিশু ১৪ থেকে ১৭ বছরের মধ্যে আর ১৪ বছরের নিচে রয়েছে শতকরা ৪১ জন।

জরিপে আরও দেখা যায়, ২৩ শতাংশ শিশুকে জোরপূর্বক শিশুশ্রমে জড়ায় তাদের মধ্যে ২৮ শতাংশ ছেলে শিশু আর ১৯ শতাংশ মেয়ে শিশু। এদের মধ্যে যৌন হয়রানির তথ্যও পাওয়া যায়। কিন্তু এসব নিরসনে জেলা প্রশাসনের পক্ষ থেকে কোনো উদ্যোগ গ্রহণের তথ্য পাওয়া যায়নি।

কক্সবাজারের সদর ও মহেশখালী উপজেলা শিশুশ্রম নিরীক্ষণ কমিটি সচল রাখতে একটি এনজিও সম্পূর্ণ তাদের অর্থায়নে কাজ করেছিলো। কিন্তু তাদের প্রকল্প শেষ হওয়াতে ওই উপজেলাও আর শিশুশ্রম নিয়ে কাজ করছে না বলে জানা যায়। এছাড়া জেলার বাকি উপজেলাগুলোতেও শিশুশ্রম নিরসনে কোনো উদ্যোগের বিষয় চোখে পড়েনি।

শিশুশ্রম নিয়ে কাজ করে এমন একটি সংস্থার কর্মকর্তা তানভীর শরীফ বলেন, ‘শিশুশ্রম প্রতিরোধ করতে শিশুশ্রমের হালনাগাদ সংখ্যা জেলাভিত্তিক শিশুশ্রম নিরীক্ষণ কমিটির কাছে থাকার কোনো বিকল্প নেই। কিন্তু দুঃখজনক হলেও সত্য বাংলাদেশের বেশিরভাগ জেলাভিত্তিক শিশুশ্রম নিরীক্ষণ কমিটিগুলো এখনও সেভাবে সক্রিয় না। আর এর ফলে এসব কমিটির কাছে শিশুশ্রমের হালনাগাদ কোনো তথ্য নেই।

জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর কক্সবাজার জেলা শাখার যুগ্ম সম্পাদক দীপক শর্মা দীপু বলেন, ‘দেশের অন্যান্য জেলার তুলনায় কক্সবাজারে শিশুশ্রম হচ্ছে বেশি। শুধু তাই নয়- কক্সবাজারে শিশুরা ঝুঁকিপূর্ণ পেশায় জড়িয়ে পড়েছে। বিশেষ করে সমুদ্রে মাছ ধরতে যাওয়া  এবং বিষ মিশানো শুঁটকি পল্লীতে শ্রম দিচ্ছে শিশুরা। এটা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানলেও এসব শিশুদের ঝুঁকিপূর্ণ পেশা থেকে ফিরিয়ে আনার উদ্যোগ নিচ্ছেনা। যার ফলে শিশুরা স্বাস্থ্যগত ঝুঁকিতে পড়ছে।’

পাঠকের মতামত: