কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে শুরু হয়েছে দুই দিন ব্যাপি প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ

শাহেদ হোছাইন মুবিন :

কক্সবাজারে বেড়াতে এসে সাগরের অগনিত টেউয়ে আর নীল জল দীগন্তে ভেসে যাওয়ার আনন্দটাই অন্যরকম। তবে এই আনন্দ কখনও কখনও পরিনত হয় বিষাদে। সমুদ্র স্নানে নেমে অনেকেই হারায় প্রান, আনন্দ করতে এসে ভর করে বেদনা। তাই পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করা ট্যুরিস্ট পুলিশদের নিয়ে শুরু হয়েছে দুই দিন ব্যাপি প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ।

মঙ্গলবার সকালে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ(সিআইপিআরবি) এর উদ্যোগে জীবন বাঁচানোর মাধ্যমে কক্সবাজারে নিরাপদ সাঁতার এবং আকৃষ্ট জনগোষ্ঠী প্রকল্পের আওতায় প্রথমধাপে ২০ ট্যুরিস্ট পুলিশ সদস্য নিয়ে শুরু হওয়া প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিসেফ এর ওয়াশ ম্যানেজার বিষ্ণু পোখরেল। এসময় তিনি এমন উদ্যোগের প্রশংসা করেন।

পরিসংখ্যান তুলে ধরে ইউনিসেফের এই কর্মকর্তা বলেন, পানিতে ডুবে শিশুর মৃত্যু হয় বেশি। তাই স্থানীয়দের সচেতনতা তৈরির অংশ হিসেবে টুরিস্ট পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যা দুর্ঘটনা রোধ করে জীবন বাঁচাতে সক্ষম হবে।

এদিকে টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে টুরিস্ট পুলিশ সদস্য নিজেরাও যেমন শিখবে তেমনি আগত টুরিস্টদেরও সেবাপ্রদান করতে পারবে।

আগুনে পোড়া, বিষক্রিয়া , প্রাণীর কামড়, বিদ্যুৎ স্পৃষ্টতাসহ নানান বিষয়ে প্রাথমিক চিকিৎসা সেবার উপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এসময় উপস্থিত ছিলেন ইউনিসেফ এর নিরাপত্তা কর্মকর্তা মাশরুর মোস্তফা, সমুদ্র নিরাপদ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ইমতিয়াজ আহমেদ সহ প্রমুখ।

পাঠকের মতামত: