কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার-মহেশখালী নৌরুটে স্পিডবোটে জনপ্রতি ভাড়া বাড়ল ৫৫ টাকা!

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে কক্সবাজারে যাত্রীদের থেকে ভাড়া আদায়ে নৈরাজ্য শুরু হয়ে গেছে।

শনিবার (৬ আগস্ট) সকাল থেকে কক্সবাজার-মহেশখালী নৌরুটে স্পিডবোটের ভাড়া যাত্রীপ্রতি ৫৫ টাকা বাড়তি আদায় শুরু হয়েছে। এ নিয়ে যাত্রীদের সঙ্গে বেশকিছু অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। অথচ ডিজেলের দাম লিটারপ্রতি বেড়েছে ৩৪ টাকা।

কিসলু টুটুল নামের এক যাত্রী জানান, শনিবার সকালে কক্সবাজার থেকে মহেশখালী যেতে গিয়ে ভাড়া দাবি করা হয় ১৪০ টাকা। অথচ আগে ভাড়া ছিল ৮৫ টাকা। ৫৫ টাকা অতিরিক্ত আদায়ের ব্যাপারে কোনো কথায় বলতে রাজি নন বোট চালকরা।

বোটের চালককে বলা হয়, কেন এত টাকা বেশি নিচ্ছেন? কে এই সিদ্ধান্ত দিয়েছে? ডিজেলের দাম তো বেড়েছে মাত্র ৩৪ টাকা লিটারে। তারা জানায়, ‘গেলে যাবেন, না গেলে যাবেন না। কৈফিয়ত দিতে পারবে না।’ বলার কিছু ছিল না।

মহেশখালীর কুতুবজোম ইউনিয়নের চেয়ারম্যান শেখ কামাল জানান, ৫৫ টাকা অতিরিক্ত ভাড়া আদায় অত্যন্ত অমানবিক। কক্সবাজার থেকে মহেশখালী স্পিডবোটের যাতায়াতের ক্ষেত্রে ডিজেল খরচ হয় সর্বোচ্চ ৫ লিটার। সে হিসাবে ৩৪ টাকা বাড়লে অতিরিক্ত খরচ বাড়ে ১৭০ টাকা। একটি বোটে যাত্রী নেয়া হয় ১১ জন। ৫৫ টাকা অতিরিক্ত নিলে অতিরিক্ত আদায় হবে ৬০৫ টাকা। ডিজেলের দাম বৃদ্ধির কারণে ভাড়া ২০ টাকা বাড়িয়ে সর্বোচ্চ ১০৫ টাকা করা যেতে পারে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইয়াসিন জানান, বিশ্ববাজারের সঙ্গে সংগতি রেখে সরকার তেলের মূল্যের নতুন প্রজ্ঞাপন প্রকাশ করায় মহেশখালী রুটে চলাচলরত স্পিডবোটের ভাড়া আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনপ্রতি ১১৫ টাকা এবং ডেনিস/কাঠের বোটের ভাড়া জনপ্রতি ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এর বেশি নিলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার (৫ আগস্ট) রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে বলা হয়, বিশ্ববাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতেই ডিজেল, কেরোসিন পেট্রল ও অকটেনের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ৮০ থেকে ১১৪ টাকা, অকটেনের লিটার ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রোলের লিটার ৮৬ থেকে করা হয়েছে ১৩০ টাকা। শুক্রবার রাত ১২টা থেকে জ্বালানি তেলের বর্ধিত দাম কার্যকর হয়।

পাঠকের মতামত: