কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার সদর হাসপাতালে আগুন, অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু

ইকরাম চৌধুরী টিপু, কক্সবাজার::

কক্সবাজার জেলা সদর হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ বুধবার সন্ধ্যা ৬টার দিকে হাসপাতালের নিচতলার একটি পরিত্যক্ত কক্ষে এ আগুন লাগার ঘটনা ঘটে। এ সময় উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের মুমূর্ষু রোগী রোগী বৃদ্ধা গোলবাহার বেগম (৭০) অক্সিজেনের অভাবে মারা যান বলে অভিযোগ উঠেছে।

এদিকে, আগুন লাগার পর পরই হাসপাতালে চিকিৎসাধীন প্রায় সাড়ে পাঁচশ রোগী মারাত্মক সংকটে পড়ে। আগুনের অতংকে স্বজনেরা রোগীদের নিয়ে হাসপাতাল থেকে বের হয়ে আসে।

হাসপাতালের বাইরে দাঁড়িয়ে থাকা নিহত গোলবাহার বেগমের নাতি ফরিদ আলম জানান, আগুন লাগার খবরে হাসপাতালে থাকা রোগী ও স্বজনরা দিকবিদিক ছুটাছুটি করতে থাকে। মুমূর্ষু রোগী গোলবাহার বেগমের মুখে অক্সিজেন মাস্ক ছিল। তাড়াহুড়ার মধ্যে হাসপাতাল থেকে বের হলে অক্সিজেনের অভাবে তিনি মারা যান।

খবর পেয়ে কক্সবাজার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের দুটি ইউনিট তাৎক্ষণিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে তারা ক্ষয়ক্ষতি পরিমাণ নিশ্চিত করতে পারেনি।

কক্সবাজার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. আবদুল্লাহ জানান, খবর পেয়ে কক্সবাজার ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে এবং কতটা ক্ষয়ক্ষতি হয়েছে সে বিষয়ে জানাতে পারেনি।

এদিকে, কক্সবাজার সদর হাসপাতালে আগুন লাগার খবরে ২৫০ শয্যার সব রোগীদের হাসপাতালের বাইরে নিয়ে আসা হয়। এতে করে রোগীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে মুমূর্ষু রোগীরা অক্সিজেনের অভাবে চরম দুর্ভোগে পড়ে। ঘণ্টাব্যাপী বিদ্যুৎ না থাকায় সংশ্লিষ্টদেরও কাজ করতে বেগ পোহাতে হয়েছে। পরে সন্ধ্যা ৭টার দিকে বিদ্যুৎ এলে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম স্বাভাবিক হয়৷

পাঠকের মতামত: