কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কক্সবাজার সৈকতে প্লাস্টিক ব্যবহার বন্ধে লিফলেট বিলি

পরিবেশকে রক্ষায় পলিথিন ও ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধের আহ্বান
কক্সবাজার সৈকতে প্লাস্টিক ব্যবহার বন্ধে লিফলেট বিলি

মানুষ, প্রাণী এবং পরিবেশকে রক্ষা করতে হলে পলিথিন ও একবার ব্যবহার্য প্লাস্টিকের (ওয়ান টাইম) ব্যবহার এখনই বন্ধ করতে হবে। কারণ পলিথিন ও প্লাস্টিক সাগর-নদীর তলদেশে জমা হওয়ার কারণে মাটি, পানি, প্রতিবেশ, জীববৈচিত্র্য ও সামুদ্রিক জীবের ক্ষতি করে। এছাড়া প্লাস্টিকের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য হুমকি তৈরি করে এবং প্রজনন ও রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে, শ্বাস-প্রশ্বাসের অসুবিধা এবং ক্যানসারের কারণ হিসাবেও দেখা দেয়।

গত শুক্রবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস) কক্সবাজার আয়োজিত ‘পলিথিন ও ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধে’ এক সচেতনতামুলক সভায় বক্তারা এসব কথা বলেন। ইয়েস’র উপদেষ্টা ও কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র আইনজীবী রমিজ আহমেদের সভাপতিত্বে সমুদ্র সৈকতের বালিয়াড়িতে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, এক কেজি প্লাস্টিক উৎপাদনে প্রায় দুই থেকে তিন কেজি পরিমাণ কার্বন ডাই-অক্সাইড নির্গত হয়, যা বৈশ্বিক উঞ্চায়নে ভূমিকা রাখে। এছাড়াও অপচ্য প্লাস্টিকের আয়ু ৫০০ বছরের কম নয়। এসময়ের মধ্যে একপর্যায়ে প্লাস্টিক ভেঙে ক্ষুদ্র ক্ষুদ্র কণায় পরিণত হয়। এ ক্ষুদ্র কণাকে বলা হয় মাইক্রোপ্লাস্টিক। এ মাইক্রোপ্লাস্টিক খাদ্যচক্রে প্রবেশ করে মানুষের দেহে ঢুকে স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে।

ইয়েস কক্সবাজারের প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল উল্লাহ মামুনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, আনছার হোসেন, মকবুল আহমেদ, হুমায়ুন সিকদার, নাজিম উদ্দিন, মুহসীন শেখ, মোস্তফা সরওয়ার, ইসলাম মাহমুদ, অধ্যাপক রোমেনা আকতার, শাহ আলম প্রমুখ। আলোচনা সভা শেষে সংগঠন দুটোর পক্ষ থেকে পলিথিন ও একবার ব্যবহার্য প্লাস্টিকের (ওয়ান টাইম) ব্যবহার বন্ধে ব্যবসায়ী ও পর্যটকদের কাছে প্রচারপত্র বিলি করা হয়।

পাঠকের মতামত: