কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

করোনায় আক্রান্ত ২৫ লাখ ছাড়ালো, মৃত্যু ১ লাখ ৭৭ হাজার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছে ১ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়ে উঠেছে ৬ লাখ ৮৭ হাজার ৬শ ৪৫ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এ মারণভাইরাসে প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে অন্তত ৫ থেকে ৬ হাজার মানুষ। আক্রান্তের তালিকায় যোগ হচ্ছে ৬০ থেকে ৭০ হাজারের বেশি মানুষ। শুধু গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬৯ হাজার ৩শ জনের বেশি এবং একই সময়ে মারা গেছে ৬ হাজার ৭শ জনের কাছাকাছি।

করোনাভাইরাস গত বছর ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চীনের উহানে প্রথম শনাক্ত হয়। এরপর প্রায় চার মাসের বেশি সময়ে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এরই মধ্যে বিশ্বের ২১০ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাস। যেখানে প্রতি মুহূর্তেই লাফিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা।

তবে করোনায় সবচে বেশি বিপর্যস্ত অবস্থা আমেরিকার। দেশটিতে এ রিপোর্ট লেখা পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৫ হাজারের বেশি। মৃত্যুর দিক থেকেও দেশটি সবার শীর্ষে রয়েছে। আক্রান্তদের মধ্যে প্রায় ৪৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া সুস্থ হয়ে উঠেছে ৮১ হাজার ৮শ জনের বেশি।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত দেশ স্পেন। ইউরোপের দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৪ হাজার ১শ ৭৮ জন আক্রান্ত হয়েছে। মৃত্যুর হিসেবে তৃতীয় স্থানে থাকা দেশটিতে মৃত্যুর সংখ্যা ২১ হাজার ২শ ৮২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ইতালিতে সবশেষ তথ্য অনুযায়ী, ২৪ হাজার ৬শ ৪৮ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৯শ ৫৭।

এছাড়া ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৫৫ হাজার ৩৮৩ জন। মৃত্যু হয়েছে ২০ হাজার ৭৯৬ জনের। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ২৪ জন। সে তুলনায় দেশটিতে মৃত্যু কম। মাত্র ৪৯৪৮জন।

যুক্তরাজ্যে আক্রান্তের সংখ্যা হচ্ছে ১২৯ হাজার ৪৪ জন। মৃত্যু হয়েছে ১৭ হাজার ৩৩৭ জনের। তুরস্কে আক্রান্তের সংখ্যা ৯৫ হাজার ৫৯১জন। মৃ্ত্যু হয়েছে ২২৫৯জন। ইরানে আক্রান্ত ৮৪ হাজার ৮০২ জন। মৃত্যু ৫২৯৭ জনের। চীনে আক্রান্ত হয়েছে মোট ৮২ হাজার ৭৫৮ জন। মৃত্যু হয়েছে ৪৬৩২ জন।

বাংলাদেশেও ইতিমধ্যে ৩ হাজার ৩শ ৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃতের সংখ্যা ১১০ জন। বিপরীতে সুস্থ হয়েছে মাত্র ৮৭ জন।

পাঠকের মতামত: