কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাল শেষ হচ্ছে হজ নিবন্ধন

করোনা মহামারির কারণে দুই বছর পর পবিত্র হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা। আগামী ৯ জুলাই অনুষ্ঠিত হবে হজ। ১১ মে ঘোষণা করা হয়েছে হজ প্যাকেজ। হজ ফ্লাইট শুরু হতে পারে ৫ জুন। হজ কার্যক্রম পরিচালনার জন্য তিন ধাপে মোট ৭৮০টি এজেন্সিকে অনুমতি দিয়েছে সরকার। চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় যারা হজে যেতে চান, তাদের নিবন্ধন শুরু হয়েছে গতকাল সোমবার থেকে। চলবে আগামীকাল বুধবার পর্যন্ত। এই তিন দিনের মধ্যে হজ প্যাকেজ অনুযায়ী অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে। হজ এজেন্সিগুলো প্রতি বছর প্রস্তুতির জন্য ছয়-সাত মাস সময় পেলেও এ বছর তারা সময় পাচ্ছেন মাত্র এক মাস। ফলে সময় অপ্রতুলতায় অনিশ্চয়তার আবর্তে পড়েছেন হজযাত্রী এবং এজেন্টরা।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ইত্তেফাককে বলেন, নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রার সব কার্যক্রম শেষ করা কঠিন। এর আগের বছরগুলোতে হজ কার্যক্রম ও ব্যবস্থাপনায় এজেন্সিগুলো সাত-আট মাস সময় পেত। দেরিতে হজ প্যাকেজ ঘোষণা হয়েছে। ফ্লাইট শুরুর দিন ঘনিয়ে আসছে। বাড়িভাড়া, মোয়াল্লেম চুক্তি, ভিসা, খাবার-দাবার, যানবাহন ঠিক করা, কোরবানিসহ অনেক কাজ বাকি। বিশেষ করে ভিসা নিয়ে সমস্যা হতে পারে বেশি। অল্প সময়ে এত হজযাত্রীর ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

এ বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার জন সরকারি ব্যবস্থাপনায় এবং ৫৩ হাজার ৫৮৫ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সুযোগ পাবেন। এ বছর প্রতিটি এজেন্সি সর্বোচ্চ ৩০০ জন এবং সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। এজেন্সিগুলোকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয়সংখ্যক হজকর্মী নিয়োগ দিতে হবে। প্রত্যেক হজযাত্রীর সঙ্গে হজ অনুমোদন পাওয়া এজেন্সিগুলোর লিখিত চুক্তি করতে হবে। অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেওয়া যাবে না। কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ নিলে কারণ দর্শানো ছাড়াই তার লাইসেন্স বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: